‘ভোটে অবদানে’ পদক পাচ্ছেন ৭২ পুলিশ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৯, ০৯:০৬
ভোট কেন্দ্র পরিদর্শন করছেন পুলিশের একজন কর্মকর্তা

সুষ্ঠুভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করায় ৭২ পুলিশ কর্মকর্তাকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আট রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) ও ৬৪ জেলার পুলিশ সুপারকে (এসপি) এবার পুলিশ পদক দেয়া হবে। আগামী ৪ ফেব্রুয়ারি পুলিশ সপ্তাহের প্রথম দিন আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুলিশ সদরদপ্তরের নির্দেশে গঠিত কমিটি পুলিশ কর্মকর্তাদের পুরস্কৃত করার একটি প্রস্তাবনা ইতিমধ্যে তৈরি করেছে। চলতি মাসের শেষ সপ্তাহে তালিকাটি চূড়ান্ত হবে। আইনশৃঙ্খলা রক্ষা, সন্ত্রাস, মাদক নির্মূলসহ সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালনকারী দুই শতাধিক কর্মকর্তাকে পদকের জন্য বাছাই করা হয়েছে।

সূত্র জানায়, গত নির্বাচনে দায়িত্ব পালন ও সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করার ক্ষেত্রে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন পুরস্কারের জন্য তাদের প্রাধান্য দেয়া হচ্ছে। বিশেষ করে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট, ময়মনসিংহ ও রংপুর রেঞ্জের উপমহাপরিদর্শক ও ৬৪ জেলার পুলিশ সুপাররা পদক তালিকায় বিশেষ প্রাধান্য পাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এসপি পদমর্যাদার এক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, ‘সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা নিরলসভাবে কাজ করেছি। কাজের স্বীকৃতি হিসেবে আমাদের পুলিশ পদক দেওয়া হতে পারে।’ কাজের স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার আশা করতেই পাবেন বলে জানান ওই এসপি।

ভোটের পর গত ১ জানুয়ারি পুলিশ সদরদপ্তর প্রত্যেক জেলার পুলিশ সুপারের কাছে একটি ধন্যবাদপত্র পাঠায়। ওই চিঠিতে বলা হয়, ‘সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর গণতান্ত্রিক পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে সম্পন্ন করায় আপনাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।’ পরে ৫ ও ৬ জানুয়ারি দেশের সব থানা ও পুলিশ সদরদপ্তরে প্রীতিভোজের আয়োজন করা হয়।

সূত্রে জানা গেছে, ২০১৯ সালের পুলিশ সপ্তাহে পদকসংখ্যা থাকছে দুই শতাধিক। গত বছর ১৮২ জনকে পদক দেওয়া হয়। চলতি মাসের শেষ সপ্তাহে পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্ত করা হবে। পুলিশ সপ্তাহের প্রথম দিন রাজারবাগ পুলিশ লাইন মাঠে পদকপ্রাপ্তদের হাতে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ মেডেল (পিপিএম) তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ব্যাপারে জানতে চাইলে পুলিশ সদরদপ্তরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন) মীর সোহেল রানা ঢাকা টাইমসকে বলেন, ‘প্রতি বছর পুলিশ সপ্তাহে বিভিন্ন সাহসিকতা ও মানবিকতা প্রদর্শনের কারণে পুলিশ পদক দেওয়া হয়। নির্বাচনী দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশ সদস্যরা সেই দায়িত্ব পালন করে থাকলে তাদেরও এই পদক দেওয়া হবে।’

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত