চীনে চুল রপ্তানি করে পাকিস্তানের কোটি টাকা আয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০১৯, ২০:৪৩ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৯, ২০:৪১

চীনে মাথার চুল রপ্তানি করে এক কোটি টাকার বেশি আয় হয়েছে বলে সংসদে হিসাব দিল পাকিস্তান সরকার। গত পাঁচ বছরে চীনে তারা এক লাখ কেজি চুল বিক্রি করেছে।

গত শুক্রবার দেশের সংসদে ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা চলছিল। সেখানে চুল বিক্রির টাকা থেকে রোজগারের হিসাব দেয় সে দেশের বাণিজ্য ও বস্ত্র দপ্তর। বলা হয়, গত পাঁচ বছরে চীনে মোট ১ লাখ ৫ হাজার ৪৬১ কেজি চুল রপ্তানি করা হয়েছে। সেই বাবদ যে টাকা মিলেছে এক লাখ ৩২ হাজার ডলার।

কিন্তু কী এমন প্রয়োজন হলো যে, মোটা টাকা দিয়ে পাকিস্তানের কাছ থেকে চুল কিনছে চীন? তার জবাবও মিলেছে। জানা গেছে, গত কয়েক বছরে চীনে প্রসাধন শিল্পের বাজার আরও বড় আকার ধারণ করেছে। ফ্যাশন এবং স্টাইল নিয়ে সচেতনতা দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে। নতুন ধরনের পরচুলা এবং রঙ-বেরঙের হেয়ারব্যান্ড পরে সাজতে পছন্দ করেন তারা। উন্নতমানের ওই সব সামগ্রী তৈরি করতে সাধারণত মানুষের চুলই ব্যবহার করা হয়; কিন্তু চাহিদার জোগান দিতে হিমশিম খাচ্ছে বেইজিং। তাই ইসলামাবাদের দ্বারস্থ হয়েছে তারা। মোটা টাকার বিনিময়ে সেখান থেকে চুল কিনছে।

পাকিস্তান সরকারের হিসাব অনুযায়ী, ২০১৩ সালে চীনে ১ লাখ ৪৮ হাজার ৯০১ কেজি চুল রপ্তানি করেছিল তারা। ২০১৪-১৫ সালে রপ্তানি করা চুলের পরিমাণ ছিল ১৩ হাজার ১৫০ কেজি। ২০১৫-১৬ ও ২০১৭-১৮ সালে যথাক্রমে ১ হাজার ৪১০ কেজি এবং ৭ হাজার কেজি চুল রপ্তানি করা হয়।

শুধুমাত্র চীনেই নয়, বিভিন্ন পার্লার ও সেলুন থেকে ৫ থেকে ৬ হাজার রুপি কেজি দরে চুল কিনে তা আমেরিকা ও জাপানের মতো দেশেও রপ্তানি করে পাকিস্তান।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত