ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ১১৭ জন নিখোঁজ

কমরেড খন্দকার, ইতালি
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৯, ২০:৪৫

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইউরোপ আসার পথে দুটি নৌকাডুবির ঘটনায় ১১৭ অভিবাসী প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের একটি সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইতালিয়ান নৌবাহিনী লিবিয়া উপকূলে ১২০ জন যাত্রীবাহী একটি রাবারের নৌকা ডুবে যাওয়ার খবর নিশ্চিত করেছে। ডুবে যাওয়া নৌকা থেকে দুই জন সুদান এবং একজন ঘানার নাগরিককে জীবিত উদ্ধার করেছে ইতালিয়ান নৌ বাহিনী। বাকি ১১৭ জনের মৃত্যু হয়েছে বলে উদ্ধারকারীরা ধারণা করছে। জীবিত উদ্ধারকৃতরা জানান, ঐ নৌকায় ১২০ জন যাত্রী ছিল তাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

মরক্কো ও স্পানিশ কর্তৃপক্ষ ভূমধ্যসাগরের পশ্চিম উপকূলে হারিয়ে যাওয়া সেই নৌকার খোঁজ করছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা এককভাবে এই মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারছে না।

গত বছর ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় দুই হাজার ২০০ জনের বেশি অভিবাসীর মৃত্যু হয়। জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থাটির হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘ইউরোপ যাওয়ার পথে গতবছর সর্বোচ্চসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। আমরা সব দেখেশুনে চোখ বুজে থাকতে পারি না। সাগরে এমন মৃত্যুর মিছিল থামাতে হলে আমাদের কোনো চেষ্টা বাদ রাখা উচিত না।’

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত