এমন দুঃসময় আর দেখেনি কাশ্মীর: ফারুক

প্রকাশ | ২১ জানুয়ারি ২০১৯, ০৯:৩৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

বিজেপি এবং পিডিপির শাসনকালের মতো দুঃসময় কাশ্মীর আর দেখেনি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করে এমন মন্তব্য করেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। তিনি বলেন, এই সরকারে থাকা দুটি দল, দুটি আলাদা সম্প্রদায়ের  মধ্যে সাম্প্রদায়িক মেরুকরণের কাজ করেছে। আর সেটাই কাশ্মীরের সবচেয়ে দুঃখের সময়।

একটি সাহিত্য সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে ফারুক আব্দুল্লাহ বলেন, ‘কাশ্মীরের বাসিন্দারা কোনোদিন সাম্প্রদায়িকতায় বিশ্বাস করতেন না। আর তাই সাম্প্রদায়িকতার বাড়বাড়ন্ত সব দিক থেকে দুর্ভাগ্যের। তবু আমি বলব কোনও ভাবেই হতাশ হবেন না।’

নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘দেশের উন্নয়ন সম্পর্কে মানুষকে মনগড়া তথ্য দেওয়া হচ্ছে। মিথ্যা কথা রটিয়ে দেওয়া হচ্ছে। কিনে নেওয়া হয়েছে সংবাদ মাধ্যমকেও। দেশের উন্নয়ন নিয়ে যে তথ্য দেওয়া হচ্ছে তা মিথ্যা এবং  ভ্রান্ত। আর তাই এখন প্রার্থনার সময় উপস্থিত। আমাদের নিজেদের জন্য প্রার্থনার পাশাপাশি দেশের জন্য প্রার্থনা করতে হবে। আমাদের এমন এক দেশ তৈরি করতে হবে যেখানে সবাই শান্তি এবং সমৃদ্ধির মধ্যে বাঁচতে পারবে।’

পাকিস্তানের সঙ্গে আলোচনার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ২০১৫ সালে মোদি পাকিস্তানে গিয়ে নওয়াজ শরিফের সঙ্গে দেখা করেন। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। দু’দেশের মধ্যে আলোচনা চালিয়ে নিয়ে যাওয়া একটি নিয়মিত প্রক্রিয়া। প্রতিনিয়ত আলোচনার প্রয়োজন রয়েছে। একদিন কথা হল তারপর আবার এক বছর বাদে আলোচনা হবে এটা চলতে পারে না। আর সবসময় যে দেশের প্রধানমন্ত্রীকেই আলোচনার সূত্রপাত করতে হবে তাও নয়। এ ব্যাপারে দুই দেশের সংসদকেও কাজে লাগানো যেতে পারে।

জম্মু এন্ড কাশ্মির ন্যাশনাল কনফারেন্সের চেয়ারম্যান ফারুক আব্দুল্লাহ ভারতের প্রভাবশালী রাজনীতিকদের একজন। দীর্ঘদিন মুখ্যমন্ত্রির দায়িত্ব পালন করেছেন তিনি।

ঢাকা টাইমস/২১জানুয়ারি/একে