মহাবিশ্বকে চিনিয়েছেন হাবল

গাজী ইয়াসিনুল ইসলাম
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৯, ১০:৫৩

আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী এডুইন হাবল ১৮৮৯ সালে জন্মগ্রহণ করেন। তিনি বিখ্যাত হয়ে আছেন তার দুটি পর্যবেক্ষণের জন্য। ১৯১৯ সালে তিনি ক্যালিফোনিয়ার মাউন্ট ইউলসন পর্যবেক্ষণ কেন্দ্রে যোগ দেন। ওই বছরই সেখানে ১০০ ইঞ্চি হুকার টেলিস্কোপ বসানো হয়।

তিনি এই টেলিস্কোপ ব্যবহার করে সর্ব প্রথম ধারণা দেন যে মহাবিশ্বে শুধু মিল্কিওয়ে গ্যালাক্সি নয় আরও অনেক গ্যালাক্সি আছে। পূর্বে ধারণা ছিল মিল্কিওয়েই একমাত্র গ্যালাক্সি এবং অনেক দূরের গ্যালাক্সি বিজ্ঞানীরা নেবুলা মনে করতেন। মহাবিশ্ব অনেক অনেক বড়, ধারণার থেকেও বড়, এটা বিজ্ঞানীরা উপলব্ধি করা শুরু করলেন।

হাবলের আরও একটি পর্যবেক্ষণ ছিল মহাবিশ্ব সৃষ্টি ও ভবিষ্যৎ গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি টেলিস্কোপে দেখা বিভিন্ন গ্যালাক্সি বর্ণালি পর্যবেক্ষণ করেন এবং আলোক তীব্রতা থেকে তাদের দূরত্ব হিসাব করেন। তিনি দেখলেন যে গ্যালাক্সিগুলোর আলো বর্ণালির লাল প্রান্তের দিকে বিচ্যুত হয়। ১৯২৯ সাল পর্যন্ত তিনি ১৮টি গ্যালাক্সির দূরত্ব ও বর্ণালি পর্যবেক্ষণ করেন। সব বর্ণালিই লাল বিচ্যুতি দেখায় এবং তিনি আরও দেখলেন যে, যে গ্যালাক্সির দূরত্ব যত বেশি তার লাল বিচ্যুতি তত বেশি।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :