সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

প্রকাশ | ২১ জানুয়ারি ২০১৯, ১৯:০০ | আপডেট: ২১ জানুয়ারি ২০১৯, ১৯:০৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সিরিয়ার অভ্যন্তরে ইরানি কুদস লক্ষ্যস্থলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। সোমবার এক বিবৃতিতে বাহিনীটি এসব কথা জানায়। খবর বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসির।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) জানায়, ‘আমরা সিরিয়ার ভূখণ্ডে ইরানি কুদস লক্ষ্যস্থলে আঘাত হানতে শুরু করেছি। ইসরায়েলি বাহিনীগুলো বা ভূখণ্ডের কোনো ধরনের ক্ষতি করার উদ্যোগ থেকে বিরত থাকার জন্য আমরা সিরিয়ার সশস্ত্র বাহিনীগুলোকে সতর্ক করেছি।’

এ বিষয়ে বিস্তারিত না জানা গেলেও সিরিয়ার রাজধানী দামেস্কে সোমবার সকালে হামলার খবর পাওয়া গেছে। সিরিয়ার গণমাধ্যম বলছে, একটি ইসরায়েলি বিমান আক্রমণ প্রতিহত করেছে সিরিয়া প্রতিরক্ষা বাহিনী।

রবিবার আইডিএফ জানায়, গোলান হাইটসের ওপর একটি রকেটের পথরোধ করেছে তারা। সোমবার সকালে এক টুইটের মাধ্যমে এই অভিযানের খবর প্রকাশ করে আইডিএফ।যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ইসরায়েলি রকেট রাজধানী দামেস্কের নিকটবর্তী স্থানে আক্রমণ করছে। প্রত্যক্ষদর্শীরা দামেস্কে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানান। তবে এই আক্রমণের ফলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

ইসরায়েলিদের ভাষ্য অনুযায়ী গোলান হাইটসের উত্তরাঞ্চলে রকেট হামলা করা হলে তা প্রতিহত করে আয়রন ডোম এরিয়াল ডিফেন্স সিস্টেম। আর এর পরেই সিরিয়ায় অভিযান শুরু হয়।

গোলান হাইটসের জনপ্রিয় শীতকালীন পর্যটন কেন্দ্র মাউন্ট হেরমন সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে এর কারণে। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রবিবার চাদ সফরে একটি সতর্কবার্তা জারি করেন। তিনি বলেন, ‘আমাদের একটি নির্দিষ্ট নীতি রয়েছে, সেটি হলো সিরিয়ায় ইরানি স্থাপনায় আঘাত করা এবং যারা আমাদের ক্ষতি করার চেষ্টা করেছে তাদের ক্ষতি করা।’

সিরিয়ার অভ্যন্তরে আক্রমণ চালানোর বিষয়টি কদাচিৎ স্বীকার করে ইসরায়েল। তবে ২০১৮ সালের মে মাসে সিরিয়ার অভ্যন্তরের প্রায় সবকটি সেনাঘাঁটিতে আঘাত করার দাবি করেছিল ইসরায়লে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এসআই)