পাঁচ ব্র্যান্ডের পানি ‘পানের উপযোগী নয়’

প্রকাশ | ২১ জানুয়ারি ২০১৯, ১৯:১১ | আপডেট: ২১ জানুয়ারি ২০১৯, ১৯:৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বাজারে বিক্রি হচ্ছে এমন পাঁচটি কোম্পানির পানি ‘পানের উপযোগী নয়’ বলে জানিয়েছে মান নিয়ন্ত্রণে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট-বিএসটিআই।

এই পাঁচটি কোম্পানি বিএসটিআই এর অনুমোদন নিয়েই বাজারে পানি সরবারহ করে আসছিল। কিন্তু লাইসেন্স পাওয়ার পর তারা তার অপব্যবহার করে।

সোমবার হাইকোর্টে দেওয়া এক প্রতিবেদনে এই কথা জানিয়েছে মান নিয়ন্ত্রণে রাষ্ট্রীয় সংস্থাটি। যেসব কোম্পানির পানি পানের উপযোগী নয়, সেগুলো হলো: সিনহা বাংলাদেশ  ট্রেডস লিমিটেডের ‘একুয়া মিনারেল’, ক্রিস্টাল ফুড অ্যান্ড  বেভারেজের ‘সিএফবি’, ফ্রুটস অ্যান্ড ফ্লেভারের ‘ইয়ামি ইয়ামি’, ওরোটেক ট্রেড অ্যান্ড  টেকনোলজির ‘ওসমা’ এবং শ্রী কুণ্ডেশ্বরী ঔষধালয় লিমিটেডের ‘সিনমিন’।

আদালতের নির্দেশে বিএসটিআই বাজার থেকে ২২টি নমুনা সংগ্রহ করে। তার মধ্যে ১৫টি নমুনা পরীক্ষা করে তারা আদালতে প্রতিবেদন দিয়েছে।

২০১৮ সালের ২২ মে একটি জাতীয় দৈনিকে ‘প্রতারণার নাম  বোতলজাত পানি’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। এরপর ২৭ মে হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করেন আইনজীবী শাম্মী আক্তার।

রিটের শুনানিতে ৩ ডিসেম্বর আদালত বাজারে থাকা ‘অবৈধ-অনিরাপদ’ জার ও বোতলের পানির সরবরাহ বন্ধের নির্দেশ দেয়। বিএসটিআই ও আইন শৃঙ্খলাবাহিনীকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

আদালতের ওই আদেশের পর বিএসটিআই কী কী পদক্ষেপ নিয়েছে, সে বিষয়ে ১৫ দিনের মধ্যে অ্যাটর্নি  জেনারেলের মাধ্যমে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়।

পরে গত ১৪ জানুয়ারি আদালত বিএসটিআইকে পানি পরীক্ষা করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেসুর রহমান প্রতিবেদকটি উপস্থাপন করেন।

আদালতে রিটকারী আইনজীবী শাম্মী আক্তারের পক্ষে শুনানি করেন জে আর খান রবিন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান জানান, গত ৪ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি বিএসটিআই বাজার থেকে ২২টি নমুনা সংগ্রহ করে। এর মধ্যে ১৫টি নমুনা পরীক্ষা করে তারা প্রতিবেদন দিয়েছে। এদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে জানাতে বলেছে আদালত। বাকি সাতটি নমুনার প্রতিবেদনও  আদালত দিতে বলেছে।

এই আইন কর্মকর্তা জানান, প্রতি দুই সপ্তাহে একবার বাজার থেকে পানির নমুনা সংগ্রহ করে বিএসটিআইকে পরীক্ষা অব্যাহত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।