আশরাফের আসনে ভোট নিয়ে বসছে ইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৯, ২২:৩২

আওয়ামী লীগের সদ্য প্রয়াত সাবেক সাধারণ সম্পাদক ও কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচিত এমপি সৈয়দ আশরাফুল ইসলামের শূন্য আসনে উপনির্বাচনের তফসিল নিয়ে কাল মঙ্গলবার বসছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির কর্মকর্তারা জানান, কিশোরগঞ্জ-১ আসনের তফসিলসহ মোট ১০টি এজেন্ডা নিয়ে মঙ্গলবার কমিশন বৈঠকে বসবে। বৈঠক শেষে এ আসনের তফসিল দেওয়া হতে পারে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে জানান, মঙ্গলবার নির্বাচন কমিশন সভায় কিশোরগঞ্জ-১ আসনে ভোটের জন্য প্রয়োজনীয় প্রস্তাব উপস্থাপন করা হবে। কমিশন সর্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত দিলে সেদিনই তফসিল ঘোষণা হতে পারে।

মঙ্গলবার বিকাল তিনটায় ৪৩তম কমিশন বৈঠকে অন্য আলোচ্য হলো- আসন্ন পঞ্চম উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য বিধিমালায় সংযোজন নিয়ে আলোচনা। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন তফসিল ঘোষণা, একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য পদে নির্বাচন প্রভৃতি।

একাদশ জাতীয় সংসদের নির্বাচনে বিজয়ী হলেও অসুস্থতার কারণে সাংসদ হিসেবে শপথ নিতে পারেননি সৈয়দ আশরাফুল উসলাম। থাইল্যান্ডের একটি হাসপাতালে তখন তিনি চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে তিনি স্পিকারের কাছে সময়ের আবেদন করে চিঠি দিয়েছিলেন। একজন নির্বাচিত সংসদ সদস্য অধিবেশন শুরুর পরবর্তী ৯০ দিনের মধ্যে শপথ নিতে পারেন। গত ৩ জানুয়ারি মারা যান সৈয়দ আশরাফ।

ইসি নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, কিশোরগঞ্জ-১ শূন্য আসনে ভোট করতে কোনো জটিলতা নেই। নির্বাচিত প্রার্থীর মৃত্যু হওয়ায় এ শূন্য আসনে নতুন করে তফসিল ঘোষণা করতে হবে। এ জন্য অধিবেশন শুরুর পর ৯০ দিনের জন্য অপেক্ষা করতে হবে না।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে- (৪) সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত