ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ সিরিয়ার

প্রকাশ | ২২ জানুয়ারি ২০১৯, ১২:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

সিরিয়ায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে দামেস্ক। জাতিসংঘকে লেখা এক চিঠিতে সিরিয়া সরকার দেশটিতে ধারাবাহিক ইসরায়েলি হামলা বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিো গুতেরেস ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে এই চিঠির আলাদা দু’টি কপি পাঠানো হয়েছে বলে জানিয়েছে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা।

সিরিয়ার সামরিক বাহিনী ইসরায়েল থেকে ছোঁড়া ৩০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও গাইডেড বোমা ভূপাতিত করার পর জাতিসংঘে এই অভিযোগ জানাল সিরিয়া।সোমবার ভোররাতে ইসরায়েল ওই হামলা চালায় যাতে সিরিয়ার চার সেনা নিহত ও ছয়জন আহত হন। খবর পার্সটুডের।

জাতিসংঘকে লেখা অভিযোগপত্রে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,দেশটিতে পরাজিত সন্ত্রাসীদের মধ্যে এখনো যারা কোনোমতে টিকে আছে তাদের মনোবল চাঙ্গা করতে এই আগ্রাসন চালাচ্ছে তেল আবিব। চিঠিতে সিরিয়ায় তৎপর জঙ্গিদেরকে ইসরায়েলের আজ্ঞাবহ হিসেবে উল্লেখ করা হয়েছে।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে ইসরায়েলের মানবতাবিরোধী অপরাধের প্রতি অন্ধ সমর্থনের জন্য আমেরিকাকে দায়ী করে বলা হয়,মার্কিন সমর্থন ছাড়া তেল আবিবের পক্ষে এমন ধৃষ্টতা দেখানো সম্ভব হত না। আমেরিকাসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য দেশ মানবতাবিরোধী অপরাধ চালানোর ক্ষেত্রে ইসরায়েলকে সবুজ সংকেত দিয়ে রেখেছে।

ঢাকা টাইমস/২২জানুয়ারি/একে