পদ্মা সেতুতে আরেক স্প্যান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৯, ১২:৫০ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৯, ১২:২৩
ফাইল ছবি

পদ্মা সেতুতে বসানো হচ্ছে ষষ্ঠ স্প্যান।আজ মঙ্গলবার সকালে স্প্যানটি নিয়ে মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরার দিকে রওনা দেয় ভাসমান ক্রেন। ষষ্ঠ স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে ৯শ মিটার সেতু।

সেতু সংশ্লিষ্টরা জানান, আজ সকাল নয়টার দিকে স্প্যানটি নিয়ে তাঁরা রওনা হয়েছেন। আগামীকাল বুধবার অথবা পরশু বৃহস্পতিবারের মধ্যে এটি বসানো হবে।

ষষ্ঠ স্প্যান বসানোর পর থেকে প্রতিমাসে কমপক্ষে একটি করে স্প্যান বসানোর পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন প্রকৌশলীরা।এছাড়া সেতুর স্প্যানে রেল স্ল্যাবের পর এই মাস থেকে শুরু হবে রোড স্ল্যাব বসানোর কাজও।

গত ১৫ জানুয়ারি স্প্যানটি বসানোর কথা ছিল। কিন্তু পদ্মায় নাব্যতা–সংকটে তা পিছিয়ে দেওয়া হয়। নদীতে ড্রেজিং করে গভীরতা বৃদ্ধি করে আজ স্প্যানটি নেওয়া হচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, ষষ্ঠ স্প্যানটি জাজিরা প্রান্তে বসানো হবে। এ ছাড়া মাওয়া প্রান্তে স্প্যান স্থাপনের কাজ চলছে। জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান বসানো হয় গত বছরের ২৯ জুন।

প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৮ ভাগ। মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের সামনে সপ্তম স্প্যানটিও প্রস্তুত করে রাখা হয়েছে। ষষ্ঠ স্প্যানটি বসানো হবে সেতুর ৩৭ ও ৩৬ নম্বর পিলারের (খুঁটি) ওপর। আর সপ্তম স্প্যানটি ৩৬ ও ৩৫ পিলার দুটিতে বসানো হবে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে শতকরা ৬৩ ভাগ। জানুয়ারির শেষ সপ্তাহে সেতুর জাজিরা প্রান্তে আরও একটি স্প্যান স্থাপন করা হবে। আরও ১৭টি স্প্যান প্রস্তুত রয়েছে। আরও ১৮টি স্প্যানের প্রস্তুতি কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের দীর্ঘদিনের স্বপ্নের পদ্মা সেতুকে বাস্তবে রূপ দিতে ২০০১ সালের ১২ জুলাই মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ এলাকায় পদ্মা সেতু নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা টাইমস/২২জানুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :