ভোক্তার জন্য এবার আসছে ‘ওজন বন্ধু’

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৯, ১৩:১৮

ওজনে ঠকার বিষয়টি নতুন নয়। সরকারি-বেসরকারি নানা তথ্যই বলছে, প্রায়ই এক কেজি পণ্য কিনে আসলে এই পরিমাণ পাওয়া যায় না। মনে সংশয় নিয়ে বাজার করে আনা ভোক্তাদের পাশে দাঁড়াচ্ছে সরকার।

ওজনে কারচুপি ঠেকানো এবং লোক ঠকানো ব্যবসায়ীদের শাস্তির আওতায় আনতে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। নাম রাখা হয়েছে ‘ওজন বন্ধু’।

এই পদ্ধতি চালু হলে ভোক্তারা বাজার থেকে পণ্য কিনে সেখানেই ওজন যাচাই করতে পারবেন। মার্চেই এটা চালু হবে। প্রাথমিকভাবে রাজধানী ঢাকায়, পরে পর্যায়ক্রমে অন্য এলাকার বাজারগুলোতে এই সেবা চালু করতে চায় অধিদপ্তর।

পণ্য ও ওজনে ঠকা ভোক্তাদের প্রতিকার পাওয়ার সুযোগ তৈরি করেছে এই অধিদপ্তর। প্রতারিত ভোক্তা নিয়মিত মামলা করছেন, হচ্ছে জরিমানা, যার ২৫ শতাংশ পাচ্ছে ভোক্তারাও। আর এতে অভিযোগ জানাতে উৎসাহীও হচ্ছেন তারা। তবে এর মধ্যেই নিত্যনতুন ফাঁদ তৈরি হচ্ছে ভোক্তার জন্য। তাদের স্বার্থরক্ষায় সরকারও তৎপর হচ্ছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক শফিকুল ইসলাম লস্কর ঢাকা টাইমসকে জানান, প্রথম পর্যায়ে রাজধানীর ১০টি বড় বাজারে ‘ওজন বন্ধু’ নামে ওজন পরিমাপের ডিজিটাল যন্ত্র বাজারের প্রবেশমুখে বসানো হবে। এটা পরিচালনা করবে বাজার কমিটি ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তারা বাজার থেকে কোনো পণ্য কিনে সন্দেহ হলে ‘ওজন বন্ধুর’ মাধ্যমে পরিমাপ করতে পারবে।

ওজনে কম পেলে ভোক্তা সরাসরি অভিযোগ করতে পারবে অধিদপ্তরে। আর অভিযোগের সত্যতা পাওয়া গেলে ভোক্তা আইনে দোষী ব্যবসায়ীকে শাস্তির আওতায় আনা হবে।

ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান এই উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘ওজন বন্ধু’ ভোক্তাদের পণ্য ক্রয়ের ক্ষেত্রে সন্দেহ দূর করবে। এতে তাদের অনেক উপকার হবে এবং এটা ইতিবাচক ভূমিকা রাখবে।’

ক্যাবের কাছেও ওজন প্রতারণা নিয়ে নিয়মিত অভিযোগ আসে জানিয়ে দুদকের সাবেক চেয়ারম্যান বলেন, ‘আমাদের কাছে প্রতিনিয়ত অভিযোগ আসে কিছু অসাধু ব্যবসায়ী মাছ, মাংস ও সবজির দোকানে ওজনে কম দিয়ে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করে।’

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত