আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৯, ১৪:২৫ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৯, ১৪:২২

চোটের ধকল কাটিয়ে ছন্দে ফেরার বছর ছিল ২০১৮ সাল। আর নিজেকে ফিরে পাওয়ার বছরটায় সফল বাংলাদেশি পেস বোলার মোস্তাফিজুর রহমান। নিজের সাফল্যের জন্য ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা থেকে স্বীকৃতি পেলেন ‘কাটার মাস্টার’। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার ২০১৮ সালের বর্ষসেরা টেস্ট এবং ওয়ানডে একাদশ ঘোষণা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। উভয় দলেরই অধিনায়কের দায়িত্ব পেয়েছেন ভারতীয় তারকা বিরাট কোহলি। আর ওয়ানডে দলে একমাত্র বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন মোস্তাফিজুর রহমান। গত বছর মোট ১৮টি ওয়ানডেতে মাত্র ৪.২০ ইকোনোমি এবং ২১.৭২ গড়ে ২৯টি উইকেট সংগ্রহ করেন মোস্তাফিজ। তাছাড়া সেপ্টেম্বরে এশিয়া কাপেও দুর্দান্ত ছিলেন তিনি। পুরো টুর্নামেন্টে ১০ উইকেট নিয়ে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় ছিল তার নাম। যার ফল হিসেবে বর্ষসেরা একাদশে জায়গা করে নেন তিনি। আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বর্ষসেরা একাদশে মোস্তাফিজের জায়গা পাওয়া প্রসঙ্গে বলা হয়েছে, ‘সুইং করানোর সামর্থ্যর কারণে তিনি (মোস্তাফিজ) একজন দারুণ বোলার।’

মোস্তাফিজের সঙ্গে বর্ষসেরা ওয়ানডে একাদশের পেস বিভাগে আছেন ভারতীয় বোলার জ্যাসপ্রীত বুমরাহ। একাদশে ইংলিশ এবং ভারতীয় ক্রিকেটারদের আধিপত্য বেশি। সর্বোচ্চ চারজন করে ভারত-ইংল্যান্ডের ক্রিকেটার স্থান পেয়েছেন আইসিসির সেরা ওয়ানডে একাদশে। বাকি তিনজনের মধ্যে মোস্তাফিজের সঙ্গে আছেন নিউজিল্যান্ডের একজন এবং আফগানিস্তানের একজন।

ওয়য়ানডে দলে একজন বাংলাদেশি থাকলেও আইসিসির টেস্ট দলে কোনো বাংলাদেশি নেই। বিরাট কোহলির অধীনে থাকা টেস্ট দলে তিন ভারতীয়র সঙ্গে আছেন তিন কিউই ক্রিকেটার। এছাড়া শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও পাকিস্তান থেকে রয়েছেন একজন করে ক্রিকেটার।

আইসিসি বর্ষসেরা টেস্ট একাদশ: টম লাথাম (নিউজিল্যান্ড), দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), হেনরি নিকোলস (নিউজিল্যান্ড), রিশাব পান্ত (ভারত, উইকেটরক্ষক), জ্যাসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জ্যাসপ্রীত বুমরাহ (ভারত), মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।

আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা (ভারত), জনি বেয়ারস্টো (ইংল্যান্ড), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), জো রুট (ইংল্যান্ড), রস টেইলর (নিউজিল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড, উইকেটরক্ষক), বেন স্টোকস (ইংল্যান্ড), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), রশীদ খান (আফগানিস্তান), কুলদীপ যাদব (ভারত), জ্যাসপ্রীত বুমরাহ (ভারত)।

(ঢাকাটাইমস/২২ জানুয়ারি/এইচএ)

 

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :