নেপালের কুমারী দেবীর স্বাভাবিক জীবনে ফিরে আসার গল্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৯, ১৮:৩৬ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৯, ১৭:৫২

নেপালের জীবন্ত দেবীর কথা শুনেছেন? তার বয়স এখন ২২। দেবতা থেকে এবার সাধারণ মানুষের জীবনে ফিরছেন এক দেবী। এর মানে কী? তিন বছর বয়সে নেপালের কুমারী দেবী হিসেবে তাকে নির্বাচিত করা হয়েছিল। নেপালের কয়েক শতকের প্রথা এটি। দুর্গারই অন্য রূপ এই কুমারী। কিন্তু এই কুমারীদের জীবন ঘিরে রয়েছে রহস্য। সেগুলো কী?

প্রথম ঋতুস্রাবের আগ পর্যন্ত প্রীতি শাক্য নামের একটি মেয়েকেও এ রকম কাঠমান্ডুর জীবন্ত দেবী কুমারী হতে হয়েছিল। ঋতুস্রাবের পরে তিনি ফিরে যান সাধারণ জীবনে। বাছাই করা হয় নতুন কুমারী। কিন্তু কুমারী হতে গেলে মানতে হয় নানা রকম কঠিন প্রথা। তিন বছর বয়সে প্রীতিকে যখন নির্বাচিত করা হয়েছিল তখন তার চোখের রঙ, কণ্ঠস্বর, চুলের রঙ ও হাঁটাচলার মতো ৩২টি বৈশিষ্ট্য বিচার করে কয়েক হাজার শিশুর মধ্যে তাকে নির্বাচিত করা হয়েছিল। এতেও রয়েছে রহস্য।

শুধু তাই নয়, কয়েকশ পশু বলি দেখেও নাকি যে শিশু কাঁদবে না, বিচলিত হবে না, অন্ধকার ঘরে রক্ত কিংবা সাপ দেখে ভয় পাবে না, এমন কিছু নির্ধারিত মাপকাঠিও রয়েছে। প্রীতির হাসির জন্যই কুমারী দেবী হিসেবে তার ছবি নেপালের অসংখ্য পর্যটকের কাছে বিক্রিও করা হয়েছে নেপালের সবচেয়ে জনপ্রিয় জীবন্ত দেবী রূপে।

প্রথম জীবনে বাবা-মা থেকে বিচ্ছিন্ন থাকতে হয়েছিল। চোখে মাসকারা ও লাল-সোনালি পোশাকে ফুল-মালা পরে সারাক্ষণ থাকতে হয়েছে থাকে। ১১ বছর বয়স পর্যন্ত বছরে মাত্র একবার ছাড়া কুমারী ঘর-প্রাসাদের বাইরে কোনোদিনও বেরোতে পারেনি সে। পড়াশোনাও সেখানেই। কিন্তু কুমারী ঘরে আর কী রয়েছে, তা জানা যায়নি।

প্রীতি তিন বছর বয়সে যখন কুমারী দেবী হলো, সপ্তাহে এক বার বাবা-মাকে দেখতে পেত সে। তবে মা রীনা সেখানে যেতেন ভক্ত হিসেবে। প্রীতির বোন শুধু শনিবার খেলার সুযোগ পেতেন।

সবাই সারাক্ষণ আদর-যত্নে আগলে রাখতেন তাকে। প্রথম বার স্কুলে গিয়ে বকা খেয়ে ভয় পেয়েছিলেন। কারণ দেবী নয়, আসলে যে তিনি মানুষ, তা প্রথম বুঝতে পারলেন প্রীতি। কয়েক লাখ লোক রোজ কুমারীকে এক ঝলক দেখার জন্য ভিড় করতেন। প্রীতি কলেজে পড়েছেন বর্তমানে। তার মা রীনা শাক্য প্রথম দিকে ভয় পেয়েছিলেন। ভেবেছিলেন মেয়ে কীভাবে স্বাভাবিক জীবনে ফেরত আসবে।

প্রীতি শাক্য

বাবার মতোই থাঙ্কা শিল্পী হতে চান প্রীতি। পরিবারকে পেয়ে তিনি খুশি। তবে কুমারী জীবন একেবারে অন্যরকম বলে প্রীতি জানালেও তা নিয়ে আর কিছু বলতে চাননি তিনি। রহস্যেই রেখে দিয়েছেন।

একবার কুমারী দেবী থেকে অবসর নিয়ে স্বাভাবিক জীবনে ফিরলে মাসিক ভাতার বন্দোবস্তও থাকে আজীবন, এই পরিমাণ সঠিক কত জানা না গেলেও বাংলাদেশি মুদ্রায় বার্ষিক প্রায় কয়েক লাখ টাকা।

মানবাধিকার কর্মীরা শৈশব কেড়ে নেওয়া হচ্ছে অভিযোগ করে কাঠমান্ডুতে আন্দোলন করেন এ নিয়ে। তবে প্রথম কুমারী যিনি স্কুলের পাঠ শেষ করেছেন, চুন্দা বজ্রাচার্যা নামের সেই তরুণী বলেন, নেওয়ার সংস্কৃতির অঙ্গ এটি। কারণ এর ফলে সমাজে মর্যাদা অনেকে বেড়ে যায়। কিন্তু কুমারী জীবনের প্রথা সম্পর্কে কিছু বলতেই চাননি তিনি।

কাঠমান্ডুতে মোট ১২ জন কুমারী দেবী থাকলেও রাজপ্রাসাদের কুমারী দেবী সবচেয়ে বেশি পদমর্যাদা পান। তবে মানবাধিকার আন্দোলনের ভক্তনগরের কুমারী সজনীর ক্ষেত্রে স্কুলে পড়তে দেওয়ার ও খেলার সুযোগ দেওয়া হয়েছিল।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :