কিশোরগঞ্জ-১ ও ঢাকা উত্তর নির্বাচন: আ.লীগের ফরম বিক্রি বুধবার থেকে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০১৯, ০০:২৩ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৯, ২৩:১২

কিশোরগঞ্জ-১ (সদর ও হোসেনপুর) আসন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের কাছে ফরম বিক্রি করবে আওয়ামী লীগ।

বুধবার সকাল ১০টা থেকে দলটির সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে। ফরম বিক্রি চলবে শুক্রবার বিকাল পর্যন্ত।

মঙ্গলবার রাতে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিশোরগঞ্জ-১ উপ-নির্বাচন, ঢাকা উত্তর সিটি করপোরেশন, তিনটি পৌরসভা ও ৩০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে এ ফরম সংগ্রহ করতে হবে। ২৫ জানুয়ারি বিকাল ৫টার মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

সদ্যপ্রয়াত সাবেক জনপ্রশাসন মন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য সৈয়দ আশরাফুল ইসলামের  মৃত্যুতে কিশোরগঞ্জ-১ আসন শূন্য হয়। আর ঢাকা উত্তর সিটির  (ডিএনসিসি)  সাবেক মেয়র আনিসুল হক মৃত্যুবরণ করায় এখানেও মেয়র পদ শূন্য হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি (ডিএনসিসি)  এবং কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। পাশাপাশি ঢাকার দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের (উত্তর সিটির ১৮টি এবং দক্ষিণ সিটির ১৮টি) কাউন্সিলর পদে উপনির্বাচন একই দিন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার বিকালে নির্বাচন ভবনে এক বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ উপনির্বাচনের এ তফসিল ঘোষণা করেন। এরপরই মনোনয়ন ফরম বিক্রির তারিখ জানালো আওয়ামী লীগ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলার নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের একটি প্যানেল তৈরির জন্য ওয়ার্ড আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্যরা সভা করবেন। সভায় আলাপ-আলোচনার মাধ্যমে কমপক্ষে ৩ জনের একটি প্যানেল সুপারিশ করবেন।

প্যানেলটি মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরে প্রার্থীদের যোগ্যতা, নেতৃত্বের গুণাবলি ও জনপ্রিয়তা ইত্যাদি বিষয় উল্লেখ করে কমপক্ষে ৩ জনের সুপারিশ আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে ২৫ জানুয়ারি মধ্যে পাঠাতে হবে।

সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনেও (৩টি ওয়ার্ড নিয়ে একটি সংরক্ষিত মহিলা আসন) এসব নিয়মাবলী প্রযোজ্য।

ঢাকাটাইমস/২২জানুয়ারি/টিএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত