বাণিজ্য মেলায় বিজ্ঞানবাক্স

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৯, ১০:৩৫

শিশু কিশোরদের জন্য শিক্ষামূলক বিনোদন উপকরণ তৈরির জন্য পরিচিত অন্যরকম বিজ্ঞানবাক্স গত তিন বছরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে। অন্যরকম বিজ্ঞানবাক্স বাংলাদেশে তৈরি প্রথম সায়েন্স কিট, যা উৎপাদন এবং বিপণন করে থাকে অন্যরকম ইলেকট্রনিক্স।

বিজ্ঞানবাক্সের ভেতরে নানারকম উপাদান দেয়া থাকে, যা দিয়ে বিজ্ঞানের নানারকম পরীক্ষণ করা যায়। এর সঙ্গে সহায়ক বই এবং সিডি দেয়ার কারণে শিশু-কিশোরেরা খুব সহজেই অন্যের সাহায্য ছাড়াই এক্সপেরিমেন্টগুলো করতে পারে।

বিজ্ঞানবাক্সের মাধ্যমে পাঠ্যবইয়ে বিজ্ঞানের বিভিন্ন সূত্র হাতে কলমে পরীক্ষা করে দেখার ফলে বিজ্ঞান শিক্ষা তাদের কাছে সহজতর হয়।

অন্যরকমের আলো, রসায়ন, তড়িৎ এবং শব্দ বিষয়ক ৬টি বিজ্ঞানবাক্স রয়েছে। এগুলো হলো-আলোর ঝলক, চুম্বকের চমক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ এবং শব্দকল্প। সবগুলোতে প্রায় ২০০টি এক্সপেরিমেন্ট রয়েছে। প্রতিটিরই ইংরেজি সংস্করণ রয়েছে, যাতে সহায়ক বই এবং সিডি ইংরেজিতে বর্ণিত।

এবারে মেলা উপলক্ষে বিজ্ঞানবাক্সে রয়েছে আকর্ষণীয় ডিসকাউন্ট এবং সারপ্রাইজ গিফট।

বিজ্ঞানবাক্স কর্তৃপক্ষ জানায়, ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট থাকছে। এছাড়াও থাকছে বিজ্ঞানবাক্সের পক্ষ থেকে বিশেষ উপহার পাবার সুযোগ, যেমন- খাতা, ব্যাজ, স্টিকার ইত্যাদি।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/ এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :