বুদ্ধিজীবী কবরস্থানে বুলবুলের দাফন বিকালে

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০১৯, ১৭:১৭ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৯, ১৩:২৬

সদ্য প্রয়াত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলকে বিকালে মীরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। এর আগে সকালে তার মরদেহ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। সেখানে সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানান।

জোহরের নামাজ বাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বুলবুলের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বর্তমানে তার মরদেহ রয়েছে এসডিসিতে। সেখানে সহকর্মীরা শ্রদ্ধা জানানোর পর আসরের নামাজ বাদে হবে দ্বিতীয় জানাজা। তারপরই কিংবদন্তি এ সংগীত ব্যক্তিত্বকে বৃদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

মৃত্যুর আগে বুলবুলের শেষ ইচ্ছা এমনই ছিল, তাকে যেন শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়। মঙ্গলবার সংবাদমাধ্যমে এ কথা জানান গায়ক কুমার বিশ^জিৎ। এদিন সকালে রাজধানীর আফতাবনগরে নিজগৃহে হৃদরোগে আক্রান্ত হয়ে বুলবুলের মৃত্যু হয়।

সকাল সোয়া ছয়টার দিকে হৃদরোগে আক্রান্ত হলে পরিবারের লোকজন তাকে ইউনিভার্সেল মেডিকেল হানপাতালে নিয়ে গিয়েছিলেন। কিন্তু ফেরানো যায়নি। পরীক্ষা নীরিক্ষার পর দায়িত্বরত চিকিৎসক জানিয়ে দেন, বাসায় থাকতেই মারা যান বুলবুল। তার মৃত্যুর মধ্যদিয়ে ৬৩ বছর বয়সে নিভে গেল বাংলা সংগীত জগতের আরেক উজ্জ্বল নক্ষত্র।

দীর্ঘদিন ধরে বুলবুল হৃদযন্ত্রের নানা জটিলতায় ভুগছিলেন। হার্টে ব্লক ধরা পড়ায় গত বছর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে তার অস্ত্রোপচারও হয়েছিল। এরপর থেকে বেশ কয়েক মাস ভালোই ছিলেন খ্যাতিমান এই সংগীত ব্যক্তিত্ব। কিন্তু মঙ্গলবারের সকালে যমদূত এসে নিয়ে যায় তাকে।

১৯৫৬ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করা আহমেদ ইমতিয়াজ বুলবুলের আরও একটি বড় পরিচয় আছে। তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে মাত্র ১৫ বছর বয়সে তিনি অস্ত্র হাতে পাকিস্তানি সেনাদের ওপর ঝাঁপিয়ে পড়েছিলেন। ছিনিয়ে এনেছিলেন লাল-সবুজের পতাকা।

এরপর ১৯৭৬ সালে ঢুকে পড়েন সংগীত জগতে। প্রথমে তিনি বিভিন্ন শিল্পীর অ্যালবামে কাজ করতেন। ১৯৭৮ সালে ‘মেঘ বিজলী বাদল’ ছবিতে সংগীত পরিচালনার মাধ্যমে ঢুকে পড়েন সিনেমার জগতে। দেশের বহু নামকরা কণ্ঠশিল্পীকে তিনি নিজ হাতে গড়েছেন। সংগীত পরিচালনা করেছেন তিন শতাধিক ছবির।

সংগীতে বিশেষ অবদানের জন্য দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক পেয়েছেন বুলবুল। এ ছাড়া তার ঝুলিতে আছে একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার, শিখা অনির্বাণ পদক, বাচসাস পুরস্কার, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড এবং শহীদ আলতাফ মাহমুদ পদকসহ বহু সম্মাননা।

ঢাকা টাইমস/২৩ জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :