ব্যাংকে অনিয়ম তদন্তে কমিশন চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৯, ১৮:১৪

ব্যাংকের অর্থ আত্মসাৎ, ঋণ অনুমোদনে অনিয়ম, সুদ মওকুফ সংক্রান্ত বিষয় তদন্ত ও সুপারিশ প্রণয়নে কমিশন গঠন করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে উকিল নোটিস পাঠিয়েছেন একজন আইনজীবী।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের পাশাপাশি সংশ্লিষ্ট পাঁচ সচিবও পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদের পক্ষ থেকে পাঠানো এই নোটিশ। এরা হলেন মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব।

বুধবার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠানো হয়েছে বলে সাংবাদিকদের জানান এই আইনজীবী। এটি পাঠানো হয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে।

নোটিসে বলা হয়, কয়েক বছর ধরে সরকারি ও বেসরকারি ব্যাংকের বিভিন্ন শাখা থেকে হাজার হাজার কোটি টাকা বিভিন্নভাবে আত্মসাৎ করা হচ্ছে। কিন্তু তা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে না। যদিও আত্মসাৎ হওয়া অর্থ নাগরিকের গচ্ছিত অর্থ।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন, সালেহ উদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, সিটি ব্যাংক এনএ বাংলাদেশের সাবেক সিইও মামুন রশিদ, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি ও অর্থ মন্ত্রণালয়ের একজন প্রতিনিধির সমন্বয়ে কমিশন গঠন করতে নোটিসে অনুরোধ করা হয়েছে।

আওয়ামী লীগের গত ১০ বছরের শাসনামলে দেশে অর্থনৈতিক উন্নতির চাকা সচল বলেই দেখাচ্ছে নানা পরিসংখ্যান। তবে ব্যাংক ব্যবস্থায় বিপুল খেলাপি ঋণ আর ঋণ জালিয়াতির কারণে সরকারকে বারবার সমালোচনার মুখে পড়তে হয়েছে। বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নানা সময় এই ঘটনায় তার বিরক্তি প্রকাশ করেছেন। সরকারের শেষ মেয়াদে ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফেরাতে একটি কমিশন করার কথাও জানিয়েছিলেন তিনি। কিন্তু পরে এই কমিশন নতুন সরকারের সিদ্ধান্তের জন্য রেখে দেন তিনি।

নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দায়িত্ব নিয়েই প্রথম কথা বলেছেন ব্যাংকিং খাতের শৃঙ্খলা নিয়ে। আর ব্যাংক নির্বাহীদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেছেন, এখন থেকে খেলাপি ঋণ এক টাকাও বাড়বে না।

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :