বরিশালে দুদকের মামলায় ইউপি চেয়ারম্যান আটক

বরিশাল ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৯, ১৮:৪৯

সরকারের বরাদ্দকৃত ভিজিডি’র চাল আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বরিশাল সদর উপজেলার ৮নং চাঁদপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমানুল্লাহ আমানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার সকালে বরিশাল নগরীর হাতেম আলী কলেজ চৌমাথা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবুল হাসেম কাজীর নেতৃত্বাধীন একটি দল। পরে দুদকের করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে মহানগরীর বন্দর থানায় সোপর্দ করা হয়েছে।

২০১৮ সালের ২৭ নভেম্বর দুদকের সহকারী পরিচালক আবুল হাসেম কাজী বাদী হয়ে দুইজনের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। মামলার অপর এজাহারনামীয় আসামি চাঁদপুরা ইউনিয়নের ওয়ার্ডের সদস্য (মেম্বার) জাহাঙ্গীর হোসেন খান আদালত থেকে জমিনে রয়েছেন।

দুদক সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবুল হাসেম কাজী জানান, চাঁদপুরা ইউনিয়নের চেয়ারম্যান ক্ষমতার অপব্যবহার করে ২০১৫-১৬ অর্থবছরের ভিজিডি কার্ডধারী ২৫১ জন উপকারভোগীর প্রত্যেককে ২০ কেজি করে চাল কম দেন। যার পরিমাণ দাড়ায় ৫.০২০ মেট্রিক টন। যার পুরোটাই ইউপি চেয়ারম্যান ও মেম্বার আত্মসাৎ করেন।

এজাহার সূত্রে জানা গেছে, সদর উপজেলাধীন চাঁদপুরা ইউনিয়ন পরিষদের ২৫১ জন ভিজিডি উপকারভোগী প্রতিজনের ৩০ কেজি করে প্রতি মাসে ৭.৫৩০ মেট্রিকটন চাল বরাদ্দ হয়। পরিপত্র অনুযায়ী প্রতি মাসের চাল প্রতি মাসে উত্তোলন করে নিয়োগকৃত ট্যাগ অফিসারের উপস্থিতিতে বিতরণ করার কথা। কিন্তু ইউপি চেয়ারম্যান ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তিন মাসের ২২.৫৯০ মেট্রিকটন ভিজিডি চাল গ্রহণ করলেও তা বিতরণ করেননি। তিন মাসের চাল একত্র করে ট্যাগ অফিসারকে না জানিয়েই ২০১৬ সালের ২১ ডিসেম্বর প্রত্যেক উপকারভোগীকে ৩ মাসে ৯০ কেজির পরিবর্তে ৭০ কেজি চাল বিতরণ করেন। বাকি ২০ কেজি চাল আত্মসাৎ করেন তারা।

দুদকের তদন্তে এমন অভিযোগের সত্যতা বেরিয়ে আসায় ২০১৮ সালের ২৭ নভেম্বর ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় বন্দর থানায় একটি অভিযোগ করা হয়।

ঢাকা টাইমস/২৩জানুয়ারি/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :