সস্তার আইপ্যাড আনছে অ্যাপল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৯, ১৪:২৩

প্রতি বছর সেপ্টেম্বর মাসে নতুন আইফোন ও অন্যান্য নতুন পণ্য অবমুক্ত করে অ্যাপল। ২০১৯ সাল তার থেকে একটু আলাদা হতে চলেছে। সেপ্টেম্বরে নতুন আইফোন বাজারে আসার আগেই নতুন আইপ্যাড বাজারে আনছে কুপার্টিনোর কোম্পানিটি। সম্প্রতি বাজারে আসা প্রায় সব অ্যাপেল প্রোডাক্টের আকাশছোঁয়া দাম হলেও তুলনামূলক কম দামে বাজারে আসবে নতুন আইপ্যাড।

ইতিমধ্যেই তাইওয়ানের এক কোম্পানি দুটি নতুন আইপ্যাডের ডিসপ্লে তৈরি শুরু করেছে। সেই ডিসপ্লে তৈরির কারখানা থেকেই নতুন আইপ্যাডের ছবি ফাঁস হয়েছে। গত বছর বাজারে আসা আকাশছোঁয়া দামের আইপ্যাড প্রোর মতো ছোট ডিসপ্লে বেজেল থাকছে না নতুন আইপ্যাডে।

দুটি নতুন আইপ্যাডের একটি নতুন আইপ্যাড ৬। অন্যটি নতুন আইপ্যাড মিনি।

উল্লেখ্য, সম্পূর্ণ নতুন ডিজাইন আর স্পেসিফিকেশনে বাজারে এসেছে নতুন আইপ্যাড প্রো। ১১ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চি ডিসপ্লে সাইজে পাওয়া যাবে অ্যাপেলের লেটেস্ট ট্যাবলেট।

ডিসপ্লে সাইজ ছাড়া ১১ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চি আইপ্যাড প্রোতে কোনো পার্থক্য নেই। দুটি ট্যাবলেটেই রয়েছে লিকুইড রেটিনা ডিসপ্লে। নতুন আইপ্যাড প্রোর ভেতরে থাকবে এ১২এক্স বায়োনিক চিপ। এই চিপসেট ৭ ন্যানোমিটার আর্কিটেকচারের। সিঙ্গেল কোর পারফর্মেন্সে আগের থেকে ৯০ শতাংশ ফাস্ট এই প্রসেসর।

নতুন আইপ্যাড প্রোতে রয়েছে একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক আর একটি ইউএসবি টাইপ সি পোর্ট। এ ছাড়াও নতুন আইপ্যাডে থাকবে আগের থেকে উন্নত গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। আইপ্যাড প্রোর পেছনে থাকবে একটি ১২ মেগাপিক্সেল ক্যামেরা।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :