ফ্রাঙ্কফুর্ট মেলায় অংশ নেবে বাংলাদেশের ৩৪ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৯, ২১:৫৭

জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠেয় ভোগ্র্যপণ্য মেলায় বাংলাদেশ থেকে অংশ নেবে ৩৪টি প্রতিষ্ঠান।

আগামী ৮ ফেব্রুয়ারি ‘অ্যাম্বিয়েন্ট ফ্রাঙ্কফুর্ট’ নামের এ মেলা শুরু হয়ে চলবে চার দিন।

বৃহস্পতিবার আয়োজন সংস্থা মেসে ফ্রাঙ্কফুর্টের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত তিন দশক ধরে বাংলাদেশ অংশ নিচ্ছে অ্যাম্বিয়েন্তে প্রদর্শনীতে। এই প্রদর্শনীতে ভারতের পরেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় অংশগ্রহণকারী দেশ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, অ্যাম্বিয়েন্টের ফ্রাঙ্কফুর্ট ভোগ্যপণ্য সামগ্রীর জন্য বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ডাইনিং, গিভিং, লিভিং এবং সোর্সিং এর পণ্যের বাজারে অত্যন্ত সুস্পষ্ট কাঠামোর এই প্রদর্শনীর লক্ষ্য সবসময়েই ক্রেতাকে সর্বোৎকৃষ্ট পণ্য নির্বাচনে সাহায্য করা। এই প্রদর্শনী বিশ্বের অন্যতম বাণিজ্য প্রদর্শনীই শুধু নয়, বরং ডাইনিং, কুকিং, গৃহসজ্জার উপকরণ, ফার্নিশিং এবং অলঙ্করণের জিনিস, ইন্টেরিওর ডিজাইন, উপহার সামগ্রী, গয়না এবং ফ্যাশন এক্সেসরিজের প্রদর্শনী হিসেবে সবচেয়ে পরিচিতি লাভ করেছে।

নিজস্ব প্যাভিলিয়ন নিয়ে বাংলাদেশ থেকে যে প্রতিষ্ঠান অংশ নিচ্ছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো প্যারাগন সিরামিক, শাইন পুকুর, পিপলস সিরামিক, মুন্নু সিরামিক, ফার সিরামিক্স, সান ট্রেড, আরএফএল প্লাস্টিক্স।

এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) প্যাভিলিয়নের আওতায় প্রকৃতি, সৈয়দপুর এন্টারপ্রাইজ, আর্টিসান হাউজ, এসিক্স বিডি, অরণ্য ক্রাফটস অংশ নিয়েছে।

গতবছর অ্যাম্বিয়েন্তের প্রদর্শনীতে চার হাজার ৪৪১ জনেরও বেশী প্রদর্শক এবং এক লাখ ৩৬ হাজার ৪০০ জনেরও বেশী ক্রেতা অংশ নেন। অ্যাম্বিয়েন্টের ফ্রাঙ্কফুর্টে জার্মানি ছাড়াও সবচেয়ে বেশী দর্শনার্থী আসে চীন, ফ্রান্স, গ্রেট ব্রিটেন, ইটালি, স্পেন, সুইজারল্যান্ড, সাউথ কোরিয়া, নেদারল্যান্ডস, তুরস্ক, এবং যুক্তরাষ্ট্র।

এছাড়াও হংকং, তাইওয়ান, ভিয়েতনাম থেকে দর্শনার্থী আসা যেমন বেড়েছে, তেমনি যুক্তরাষ্ট্র, ক্যানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ আমেরিকার কিছু দেশ, যেমন ব্রাজিল, উরুগুয়ে এবং আর্জেন্টিনা থেকেও যোগ দিয়েছে অনেক দর্শক।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/জেআর/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :