গাইবান্ধায় হেপাটাইটিস-বি আক্রান্ত পাঁচ শিক্ষার্থী শনাক্ত

গাইবান্ধা প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৯, ২২:০৯

স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানী ডোনার ক্লাবের আয়োজনে গাইবান্ধা সরকারি কলেজ চত্বরে পাঁচ দিনব্যাপী বিনামূল্যে রক্ত পরীক্ষা করে হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত পাঁচজন শিক্ষার্থীকে শনাক্ত করা হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত শিক্ষার্থীরা সরকারি কলেজের বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থী।

গত রবিবার সকাল থেকে শুরু হওয়া বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, হেপাটাইটিস-বি ও এইচআইভি ভাইরাস পরীক্ষার এই কার্যক্রম শেষ হয় বৃহস্পতিবার বিকালে।

এ বিষয়ে সন্ধানী ডোনার ক্লাবের সাধারণ সম্পাদক নয়ন চন্দ্র রায় বলেন, প্রত্যেক মানুষের যেমন রক্তের গ্রুপ জানা দরকার তেমনি এসব মারণব্যধি ভাইরাস মুক্ত কিনা সেটাও জানা দরকার। তাই মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বিনামূল্যে এই রক্তের গ্রুপ নির্ণয় ও এসব ভাইরাস পরীক্ষার আয়োজন করা হয়েছিল। এই কর্মসূচিতে রক্ত পরীক্ষায় হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত পাঁচজন শিক্ষার্থীকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। দ্রুত উন্নত চিকিৎসা গ্রহণ করার জন্য প্রত্যেককে পরামর্শ দেয়া হয়েছে। আগামীতেও বিনামূল্যে রক্তের গ্রুপ ও বিভিন্ন ভাইরাস পরীক্ষার এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

কর্মসূচিতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয় ৬৫০ জনের এবং হেপাটাইটিস-বি ও এইচআইভি ভাইরাস পরীক্ষা করা হয় ৪১০ জনের। এছাড়া স্বেচ্ছায় রক্তদান করেন সাতজন ও নতুন সদস্য ফরম বিতরণ করা হয় ৫২টি।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :