১০ দিনেই উঠে যাচ্ছে রাস্তার পাথর

বদরুল ইসলাম বিপ্লব
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০১৯, ০৯:২৯

সাড়ে চার কিলোমিটার সড়কের সংস্কারকাজ শেষ হয়েছে মাত্র ১০ দিন আগে। এর মধ্যেই উঠে যাচ্ছে পাথর। ফাটল ধরেছে কয়েক জায়গায়। গর্তের সৃষ্টি হয়েছে বেশ কয়েকটি স্থানে। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের কালমেঘ বারঢালী বাজার থেকে মিলটেক হয়ে দুর্গাপুর পর্যন্ত সড়কের দৃশ্য এটি।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, প্রায় সাত কোটি টাকা ব্যয়ে কালমেঘ বারঢালী হতে মিলটেক হয়ে দুর্গাপুর পর্যন্ত ছয় কিলোমিটার নতুন পাকা রাস্তা নির্মাণ এবং সাড়ে চার কিলোমিটার রাস্তা সংস্কার দুটো কাজই পেয়েছে রামবাবু কন্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। সাড়ে চার কিলোমিটার রাস্তার সংস্কার কাজ শেষ হয়েছে ১০ দিন আগে। অন্য রাস্তার নির্মাণকাজ রয়েছে চলমান।

পথচারী অটোবাইক চালক করিম উদ্দীন বলেন, ‘সংস্কারের আগেই রাস্তাটি ভালো ছিল। সংস্কারের পর রাস্তার সিলকোট (পাথরগুলো) উঠে যাওয়ার ফলে অটোবাইক চালাতে চরম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।’ একই অভিযোগ ওই এলাকার হাসান আলী, কমিরুল, হালিম উদ্দীনের। তারা জানান, রাস্তা সংস্কার করার হবে শুনে খুব খুশি হয়েছিলাম। ঠিকাদার মেশিন, যন্ত্রপাতি নিয়ে এলেন সেটাও দেখলাম। কিন্তু দু-দিনের মধ্যেই সাড়ে কিলোমিটার রাস্তা সংস্কার শেষ হয়ে গেল এবং ঠিকাদার সবকিছু নিয়ে চলেও গেলেন। কিন্তু সংস্কার করা রাস্তার নানা স্থানে উঠে যাচ্ছে সিলকোট। এটা সরকারি অর্থের অপচয় ছাড়া কিছুই হয়নি।

তারা আরও জানান, রাস্তার দুই পাশে ফাটলের কথা ঠিকাদারের লোকজনকে জানাতে গেলে এলাকাবাসী উল্টো ধমক খেয়েছে। তাদের বলা হয়েছে, রাস্তা সংস্কার হচ্ছে এটাই বড় কথা, বেশি কথা বলতে এলে খবর আছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাস্তার মাঝখানে সিলকোট উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। বেরিয়ে এসেছে পুরোনো রাস্তা। সিলকোট উঠে যাওয়ার ছোট ছোট পাথরগুলো রাস্তার উপর ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। বাইসাইকেল কিংবা মোটর সাইকেল চলাচলের সময় পিছলে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া রাস্তার দুপাশে ফাটল ঢাকতে মাটি দিয়ে ঢেকে দিয়েছে ঠিকাদারের লোকজন।

দুওসুও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম ঢাকা টাইমসকে বলেন, ‘সঠিক তদারকির অভাবে রাস্তাগুলোর কাজের মান দিন দিন নিচে নেমে যাচ্ছে। আওয়ামী লীগ সরকার জনগণের কল্যাণে এসব উন্নয়ন কাজ করছে। কিন্তু কিছু অসাধু ঠিকাদার এবং তদারকি কর্মকর্তার জন্য সরকারের এসব উন্নয়ন ম্লান হচ্ছে।’

কাজ বাস্তবায়নকারী ঠিকাদারি প্রতিষ্ঠান রামবাবু কন্ট্রাকশনের স্বত্বাধিকারী রামবাবুর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও এ ব্যাপারে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

এ ব্যাপারে বালিয়াডাঙ্গী উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘দু-এক জায়গায় ঢালাই উঠতেই পারে। এগুলো কোনো বিষয় না। তাছাড়া ঠিকাদারের কাছে ১০ ভাগ টাকা কেটে রাখা হয়েছে। রাস্তায় কোনো সমস্যা দেখা দিলে সে টাকা দিয়ে পুনরায় রাস্তাটি সংস্কার করা হবে।’

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :