স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে সবার সহায়তা নিচ্ছে গুগল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০১৯, ১১:৫১

ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে ব্যস্ত টেক কোম্পানিগুলো। এর মধ্যে একটি হলো গুগল। আর ভবিষ্যতে যখন ব্যস্ত রাস্তায় ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়ি চলতে শুরু করবে, তখন এ কাজে নিজের অবদানের জন্য গর্বিত বোধ করতে পারেন আপনিও। কারণ এখন আপনি নিজের অজান্তে গুগলের ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়ি চলার প্রযুক্তি তৈরিতে সাহায্য করছেন। কিন্তু কীভাবে?

প্রায় সব ওয়েবসাইটেই কোনো ট্রানজেকশন বা গোপনীয় তথ্য আদান-প্রদানের সময় একটি ক্যাপচা পূরণ করতে হয়। আপনি যে কম্পিউটার নন, বরং রক্ত-মাংসের মানুষ, তা প্রমাণ করার জন্যই এই ক্যাপচার ব্যবহার। এর মধ্যে অনেক ওয়েবসাইট গুগলের ক্যাপচা সার্ভিস ব্যবহার করে।

প্রতিবার ইন্টারনেটে গুগলের ক্যাপচা পূরণ করার সময় আপনি গুগলের ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরির প্রযুক্তি তৈরিতে সাহায্য করছেন। অন্যান্য ক্যাপচাতে বিভিন্ন অক্ষর দেখে লিখতে হলেও গুগলের ক্যাপচা সম্পূর্ণ আলাদা। গুগলের ক্যাপচা পূরণের সময় একঝাঁক ছবির মধ্য থেকে নির্দিষ্ট কিছু ছবি বাছাই করতে হয়। সেখানে সব সময় রাস্তার বিভিন্ন ছবি দেওয়া থাকে, সেই ছবির ঝাঁক থেকে কখনো ট্রাফিক সিগন্যাল বাছতে হয় তো, কখনো বাছতে হয় গাড়ি, বাড়ি অথবা মানুষ।

এভাবে কয়েক কোটি তথ্যের মাধ্যমে গুগল নিয়ের সার্ভারের অ্যালগারিদম তৈরি করছে। আপনার দেওয়া সেই তথ্য গুগল সার্ভারে পৌঁছে তা ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে সাহায্য করছে। এই কোটি কোটি তথ্য কম্পিউটার ব্যবহার করে বিশ্লেষণ করে পরে রাস্তায় সুরক্ষিতভাবে গাড়ি চালাতে ব্যবহার করবে গুগল।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :