ডাকসু নির্বাচন: শ্রেণিকক্ষ ও বারান্দায় মিছিল নয়

ঢাবি প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০১৯, ২২:৩২

ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য খসড়া আচরণবিধি প্রণয়ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন, যেটি চলতি মাসেই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত করা হবে।

তবে এর আগে প্রশাসন ক্যাম্পাসের সব ক্রিয়াশীল ছাত্রসংগঠনকে আচরণবিধির ওই খসড়াটি পাঠিয়ে এ ব্যাপারে আজকের মধ্যে মতামত জানতে চেয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ‘ডাকসু ও হল সংসদ নির্বাচন উপলক্ষে আচরণবিধির খসড়া পত্রের সঙ্গে প্রেরণ করা হলো। খসড়াটি সম্পর্কে কোনো মতামত বা সুপারিশ থাকলে তা আগামী ২৬ জানুয়ারি শনিবারের মধ্যে প্রক্টর কার্যালয়ে জমা দিতে অনুরোধ করছি।’

যা রয়েছে খসড়া আচরণবিধিতে

মনোনয়নপত্র: আচরণবিধিতে বলা হয়েছে, মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো মিছিল বা শোভাযাত্রা করা যাবে না। প্রার্থী পাঁচজনের বেশি সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না। কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে মনোনয়নপত্র জমা, প্রত্যাহার বা নির্বাচনী প্রচারণায় কোনো ধরনের যানবাহন, মোটরসাইকেল ও মোটরযানসহকারে শোভাযাত্রা, শোডাউন বা মিছিল করা যাবে না।

প্রচার-প্রচারণা: প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার দিন থেকে নির্বাচনের দিনের ২৪ ঘণ্টা আগে পর্যন্ত প্রচার চালানো যাবে। প্রচারের সময়সীমা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটার বা প্রার্থী ছাড়া অন্য কোনো খ্যাতিমান ব্যক্তিত্ব, রাজনীতিবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা কোনোভাবেই কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচার চালাতে পারবেন না।

কোনো ধর্মীয় উপাসনালয়ে কোনো ধরনের নির্বাচনী প্রচার চালানো যাবে না। নির্বাচনী প্রচারে কোনো প্রার্থী নিজের ছবি ছাড়া অন্য কারও ছবি বা প্রতীক লিফলেট বা হ্যান্ডবিলে ব্যবহার করতে পারবেন না।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুপুর দুইটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এবং আবাসিক হলে কেবল মিলনায়তনে বিকেল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত মাইক ব্যবহার করা যাবে। প্রতিপক্ষের সভা-সমাবেশ-শোভাযাত্রা এবং অন্যান্য প্রচারাভিযান ব্যাহত হতে পারে বা গোলযোগ সৃষ্টি হতে পারে এমন কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না।

সভা-সমাবেশ: কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো সভা-সমাবেশ-শোভাযাত্রা করতে চাইলে দিন, সময় ও স্থান উল্লেখপূর্বক সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে লিখিত অনুমতি নিতে হবে। এ ধরনের অনুমতি লিখিত আবেদন প্রাপ্তির সময়ের ক্রমানুসারে দেওয়া হবে। সভা-সমাবেশ-শোভাযাত্রা করার অনুমতি অন্তত ৪৮ ঘণ্টা আগে নিতে হবে। এক প্রার্থী বা একটি প্যানেলের পক্ষে প্রতিটি হলে একটি এবং বিশ্ববিদ্যালয়ে তিনটি প্রজেকশন মিটিং করা যাবে।

কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ছাত্রসংগঠন হলের ভেতরে বা ক্যাম্পাসে প্রধান রিটার্নিং কর্মকর্তা বা রিটার্নিং কর্মকর্তার অনুমোদিত স্থান ছাড়া অন্য কোথাও কোনো সভা-সমাবেশ-শোভাযাত্রা করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের ভেতর চলাচলে বিঘ্ন সৃষ্টি করতে পারে, এমন সড়কে জনসভা-পথসভা বা সমাবেশ এমনকি কোনো মঞ্চ তৈরি করা যাবে না। পাঠদান বা পরীক্ষা কার্যক্রম ব্যাহত হতে পারে, এমন কোনো স্থানে সভা-সমাবেশ বা নির্বাচনী প্রচারণা করা যাবে না। শ্রেণিকক্ষের ভেতরে ও বারান্দায় মিছিল করা যাবে না।

ডাকসু ও হল সংসদ নির্বাচনের এই আচরণবিধি প্রণয়নে গত ১৯ জানুয়ারি সাত সদস্যের কমিটি গঠন করে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। কমিটিতে আহ্বায়ক করা হয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদকে।

কমিটির অন্য সদস্যরা হলেন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক মো. রহমতউল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের অধ্যাপক মাহবুবুল মোকাদ্দেম (এম এম আকাশ), টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূইয়া।

ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এসএইচ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :