ধু ধু বালুচরে টমেটোতে হাসছে কৃষক

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০১৯, ০৯:০৮

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার টাঙ্গাব, দত্তের বাজার ও চরআলগী ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে টমেটোর বাম্পার ফলন হয়েছে। এবারের ফলন গত কয়েক বছরের রেকর্ড ছাড়িয়েছে। বাজারে টমেটোর দাম ভালো পাওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে। তিন ইউনিয়নের ছয় শতাধিক কৃষকের ভাগ্য বদলে যাচ্ছে এই টমেটোতে।

এ বছর উপজেলার টাঙ্গাব ইউনিয়নের বাখালী, বাশিয়া ও টাঙ্গাব গ্রামে, চরআলগী ইউনিয়নের বালুয়া কান্দা, জয়ারচর ও চরআলগী গ্রামে এবং দত্তের বাজার ও নিগুয়ারী ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপকভাবে টমেটো উৎপাদিত হচ্ছে। স্থানীয় কৃষি অফিসের তত্ত্বাবধানে গত কয়েক বছর ধরে কৃষকদের বিষমুক্ত সবজি চাষে প্রশিক্ষণ দেয়ায় এখন গফরগাঁওয়ে উৎপাদিত অধিকাংশ সবজিই বিষমুক্ত। এ এলাকার কৃষকের উৎপাদিত শাক-সবজি পার্শ্ববর্তী গাজীপুরের মাওনা ও চান্দনা চৌরাস্তাসহ কয়েকটি আড়ৎ হয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হচ্ছে।

টাঙ্গাব গ্রামের কৃষক রফিকুল ইসলাম এবার দুই একর জমিতে টমেটো চাষ করেছেন। এতে খরচ হয় প্রায় ৮০ হাজার টাকা। এ পর্যন্ত তিন কিস্তিতে প্রায় প্রায় দেড় লাখ টাকার টমেটো বিক্রি করেছেন। এখন টমেটো বিক্রি প্রায় শেষ পর্যায়ে। আরও অন্তত ৩০ হাজার টাকার টমেটো বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

একই গ্রামের কৃষক মানিক মিয়া জানান, এবার তিনি আড়াই একর জমিতে টমেটো চাষ করেন। এ পর্যন্ত তিনি প্রায় দুই লাখ টাকার টমেটো বিক্রি করেছেন।

এছাড়াও টাঙ্গাব গ্রামের শামছুদ্দিন দেড় একর, আবু শাহীদ এক একর, শরিফুল ইসলাম আধা একর, ফাইজুদ্দিন এক একর, মুর্শিদ এক একর, ইমাম হোসেন এক একর, বামনখালী গ্রামের আব্দুল বাতেন এক একর, হোছেন মিয়া আড়াই একর, তাজ উদ্দিন দেড় একর, জহিরুল ইসলাম এক একর, রইছ উদ্দিন দুই একর, বেলালী চার একরসহ তিন গ্রামের দেড় শতাধিক কৃষক টমেটো চাষ করেছেন। বাম্পার ফলন হওয়ার তারা সবাই বেশ লাভবান। এছাড়াও চরআলগী, দত্তের বাজার ও পাচবাগ ইউনিয়নের আরও তিন শতাধিক কৃষক টমেটো চাষ করেন।

বটতলা গ্রামের গৃহবধূ লাইলী আক্তার বলেন, দৈনিক ২৫০ টাকা মজুরি নির্ধারিত থাকায় প্রতিদিন কাজ করতে পারছেন। অন্যান্য সময় কাজ না থাকায় এই সময়টার ওপর নির্ভর করতে হয়। এ কাজের ওপরই তার পুরো পরিবার নির্ভর করে।

টাঙ্গাব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোফাজ্জল হোসেন (সাগর ) জানান, আবহাওয়া অনুকূলে থাকায় চরঞ্চলে এবছর সবজির বাম্পার ফলন হয়েছে।

উপজেলা কৃষি অফিসার দীপক কুমার পাল ঢাকা টাইমসকে জানান, টাঙ্গাব, চরআলগী, নিগুয়ারী ও দত্তের বাজারসহ কয়েকটি ইউনিয়নে এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে। টমেটোর ফলন গত কয়েক বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে। এতে চাষিরা বেশ লাভবান হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :