‘ঋতু’র সঙ্গে এবার সজল-পূর্ণিমা

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০১৯, ১৩:১৩

মেয়েদের ‘মাসিক’ একটি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়া। এই বিষয়ে অযথা ভয় পায় অধিকাংশ কিশোরী। সঠিক জানাশোনার অভাবে ছড়ায় অনেক কুসংষ্কারও। এ জন্য যথাযথ সচেতনতা সৃষ্টি এবং সঠিক স্বাস্থ্য ব্যবস্থাপনা জরুরি। এসব নিয়ে বহু আগে থেকে বাংলাদেশে কাজ করছে ‘ঋতু প্রকল্প’। এই প্রকল্পের পক্ষে কিশোরীদের মধ্যে ‘মাসিক’ সংক্রান্ত নানা বিষয়ে সচেতনতা বাড়াতে নানা সময়ে মাঠে নেমেছেন শোবিজের তারকারা।

সেই ধারাবাহিকতায় এবার ‘ঋতু’র শুভেচ্ছাদূত হলেন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী পূর্ণিমা এবং নাট্য জগতের সুপরিচিত মুখ আব্দুর নূর সজল। ‘ঋতু’ প্রকল্পের বিভিন্ন জনসচেতনতামূলক প্রচারণায় এখন থেকে এই দুই তারকাকে দেখা যাবে। নির্মিত হবে একটি বিজ্ঞাপন। সেখানেও তাদের অংশগ্রহণ থাকবে। শিগগির সেই বিজ্ঞাপনটি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচার করা হবে।

এর আগে ডিসেম্বরের শেষ দিকে ‘ঋতু’ প্রকল্পের শুভেচ্ছাদূত হয়েছিলেন ‘আয়নাবাজি’ খ্যাত জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা চঞ্চল চৌধুরী এবং নুসরাত ইমরোজ তিশা। ‘ঋতু’র একটি বিজ্ঞাপনেও তারা অংশ নিয়েছিলেন। যেটি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সে সময় প্রচার হয়েছিল। এছাড়া কিশোরীদের ‘মাসিক’ বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রিন্ট মিডিয়ার একটি বিজ্ঞাপনেও দেখা গিয়েছিল তাদের।

২০১৬ সাল থেকে বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে ‘ঋতু’ প্রকল্প মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিস্থিতি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এই প্রকল্পে নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সিমাভি লিড, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস, স্ট্র্যাটেজিক অ্যান্ড কমিউনিকেশনস এবং গবেষণা সংস্থা টিএনও পার্টনার হিসেবে আছে। এছাড়া মাঠ পর্যায়ে এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে বিএনপিএস ও ডিওআরপি।

বাংলাদেশে কিশোরীদের প্রথম মাসিক হওয়ার গড় বয়স ১২ বছর ৮ মাস। তাই ১১ থেকে ১৩ বছর বয়সী স্কুল পড়–য়া মেয়েদের নিয়ে কাজ করছে ‘ঋতু’ প্রকল্প। এদেশে অনেক কিশোরী প্রথম মাসিক হওয়ার আগে এ সম্পর্কে কিছুই জানে না। স্বাস্থ্যসম্মত মাসিক ব্যবস্থাপনা সম্পর্কে তাদের জানাশোনা আরো কম। ‘ঋতু’ প্রকল্প এমনভাবে জনসচেতনতা তৈরি করতে চায়, যেন মাসিক সম্পর্কে ভয়-ভীতি ও কুসংষ্কার ধীরে ধীরে কমে যায়। সে কাজে এবার নেমে পড়লেন সজল ও পূর্ণিমা।

ঢাকা টাইমস/২৬ জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :