‘ভারতরত্ন’ পাচ্ছেন ভুপেন, কাদের ‘পদ্মশ্রী’

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০১৯, ১৫:৩৯

ভারতের সর্বোচ্চ সম্মাননা ‘ভারতরত্ন’ পাচ্ছেন দেশটির কিংবদন্তি সংগীতশিল্পী ভুপেন হাজারিকা। পাশাপাশি চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পাচ্ছেন আরেক মহাতারকা অভিনেতা কাদের খান। ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবসে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমন ঘোষণা দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

পরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক প্রতিক্রিয়ায় এ বিষয়ে বলেন, ‘ভুপেন হাজারিকার গান ও সংগীতকর্ম প্রজন্ম থেকে প্রজন্ম মানুষকে অনুপ্রাণিত করেছে। বিশ^ দরবারে ভারতীয় সংগীতকে জনপ্রিয় করে তুলতে তার অবদান অস্মরণীয়। এমন ব্যক্তিকে ‘ভারতরত্ন’ দিতে পেরে আমরা গর্বিত।’

২০১১ সালে মারা যান ভুপেন হাজারিকা। অসমিয়া চলচ্চিত্রে সংগীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে আসেন তিনি। পরবর্তীতে বাংলা ও হিন্দি ভাষায় গান গেয়ে ভারত ও বাংলাদেশে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। তার কণ্ঠের বহু গান আজও সংগীতপ্রিয় মানুষের মননে গেঁথে আছে।

অন্যদিকে ১৯৭৩ সালে যশ চোপড়ার ‘দাগ’ ছবির মাধ্যমে বলিউডে যাত্রা শুরু কাদের খানের। হিন্দি ও উর্দু মিলিয়ে ৪৫০টির মতো ছবিতে তিনি অভিনয় করেছেন। রাজেশ খান্না, জিতেন্দ্র, অমিতাভ বচ্চন, অনিল কাপুর, গোবিন্দ ও সালমান খানের মতো সুপারস্টারদের সঙ্গে কাদের খান অভিনয় করেছেন। লিখেছেন কয়েকটি ছবির চিত্রনাট্যও।

চলতি বছরের শুরুর দিনেই না ফেরার দেশে চলে যান এই অভিনেতা। কাদের খান ছাড়াও এ বছর ‘পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন মনোজ বাজপেয়ী, ভারতের বিখ্যাত ড্যান্স কোরিওগ্রাফার প্রভু দেবা এবং মোহনলাল। তবে কবে নাগাদ এসব পুরস্কার দেওয়া হবে সে বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

ঢাকা টাইমস/২৬ জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :