পদ্মার চরে ‘ভোটের ভোজ’

রিমন রহমান, রাজশাহী
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০১৯, ০৯:০৭

পদ্মা নদীর চরে প্রায় ৭০ হাজার লোকের সমাগম। তাদের জন্য দুপুরে খাওয়ার ব্যবস্থা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর এমন ভোজের আয়োজন করেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সরকারদলীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন। স্থানীয়রা এটিতে ‘ভোটের ভোজ’ বলছেন।

তবে এমপি আয়েন বলেছেন ‘মিলনমেলা’। শনিবার পবা উপজেলার হরিপুর ইউনিয়নের কসবা এলাকায় পদ্মা নদীর চরে আয়োজন করা হয় এই মিলনমেলা। এতে পবা ও মোহনপুর উপজেলার আওয়ামী লীগের প্রায় ৩০ হাজার নেতাকর্মী অংশ নেন। দুই উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে অনুষ্ঠানে যোগ দেন শিক্ষকরাও। এতে ক্ষোভ দেখা দেয় অভিভাবকদের মধ্যে।

জানতে চাইলে পবা উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শিরীন মাহবুবা বলেন, ‘শিক্ষকদের সংরক্ষিত ছুটি থাকে। ম্যানেজিং কমিটির অনুমতি নিয়ে তারা সেই ছুটি যেকোনো দিন নিতে পারেন। হয়তো তারা এই ছুটিই নিয়েছেন। কিন্তু আমাকে কেউ কিছু জানায়নি। আর অনুষ্ঠানে আমারও দাওয়াত ছিল। আমি যাইনি।’

মিলনমেলায় এমপি আয়েন উদ্দিন সব সময় উপস্থিত ছিলেন। তার দাওয়াতে যোগ দিয়েছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও। এ ছাড়া অভিনেতা জাহিদ হাসান, হোমায়রা, তুষার খান, আজিজুল হাকিম, মীর সাব্বিরসহ সংগীতশিল্পীরা অংশ নেন। অনুষ্ঠিত হয় জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান।

গতকাল দুপুরে সরেজমিনে দেখা যায়, পদ্মা নদীর চরে অন্তত ২০টি প্যান্ডেলে খাওয়া-দাওয়া চলছে। এর মধ্যে দুই উপজেলার ১৪টি ইউনিয়ন এবং তিনটি পৌর এলাকার নেতাকর্মী ও সমর্থকদের জন্য ব্যবস্থা করা হয় আলাদা আলাদা প্যান্ডেল। সরকারি কর্মকর্তাদের জন্যও রাখা হয় আলাদা ব্যবস্থা। সেখানে দুই উপজেলার বিভিন্ন স্তরের অনেক সরকারি চাকরিজীবীকেও দেখা যায়।

একসঙ্গে বিপুলসংখ্যক মানুষকে খাওয়ানো নিয়ে বেশ বিড়ম্বনায় পড়তে হয় আয়োজকদের। প্যান্ডেলে প্যান্ডেলে দেখা দেয় হট্টগোল। আওয়ামী লীগের স্থানীয় নেতারা জানিয়েছেন, অনুষ্ঠানটি এমপি আয়েন উদ্দিন আয়োজন করেন। এতে ৩০ হাজার লোকের খাবারের ব্যবস্থা করা হয়। কিন্তু মানুষের সংখ্যা বাড়তে থাকায় রান্নাও চালিয়ে যেতে হয়। ফলে কোথাও কোথাও হট্টগোল দেখা দেয়।

হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বজলে রেজবী আল হাসান মুুঞ্জিল জানান, ১৪০ মণ গরু ও মহিষ এবং ২০ মণ খাসির মাংসে ১০ টন চাল এবং দুই টন ডালের বিরিয়ানি রান্না করা হয়। প্রায় ৭০ হাজার মানুষ এই খাবার খান। মিলনমেলা সফল করতে তারা আপ্রাণ চেষ্টা করেছেন। নেতাকর্মীরাও স্বতঃস্ফূর্তভাবে যোগ দিয়ে উৎসব করেছেন।

মিলনমেলার বিষয়ে অনুষ্ঠানস্থলে এমপি আয়েনের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তার মুঠোফোনটিও বন্ধ পাওয়া যায়। তবে এমপি আয়েন অনুষ্ঠানে যোগ দেওয়ার যে আমন্ত্রণপত্র পাঠান তাতে লেখা হয়, নতুন বছর উপলক্ষে এই বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও মধ্যাহ্ন ভোজ। এটি ‘মিলনমেলা’।

দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের টিকিটে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক এই নেতা। একাদশ সংসদ নির্বাচনেও তিনি দলীয় মনোনয়ন পান এবং নির্বাচিত হন।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :