মহাখালীর এই ঘর ‘কেউ বানায়নি’

আশিক আহমেদ
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০১৯, ০৯:২২

রাজধানীর মহাখালী এলাকায় ফুটপাতের ওপর টিনের তৈরি একটি ঘর নিয়ে তৈরি হয়েছে রহস্য। সেটি দিনভর তালাবদ্ধ থাকে। কিন্তু না সিটি করপোরেশন, না পুলিশ কোনো ব্যবস্থা নিচ্ছে। যদিও এই ঘরের মালিক কে, কারা এটা বানিয়েছে, সে বিষয়ে কোনো নিশ্চত তথ্য দিতে পারছে না কেউ।

মহাখালী উড়ালসড়কের নিচে কিছুদিন আগে ঘরটি তৈরি করা হয়েছিল। কয়েকদিন পরেই তাতে তালা ঝুলিয়ে দেওয়া হয়। কারা ঘরটি তৈরি করেছে আর কারাই বা ঘরটিতে তালা মেরেছে অনেকটাই রহস্যে ঘেরা।

স্থানীয়দের ভাষ্যমতে, ঘরটি তৈরি করেছে পুলিশ। তবে ওই ঘরে কী কাজ হয় তা তারা বলতে পারেন না। ঘরটি তৈরির কয়েকদিন পরই পুলিশ তাতে তালা মেরে দিয়েছে।

তবে এই বক্তব্য স্বীকার করতে চাইছে না পুলিশ। ঢাকা মহানগর পুলিশের গুলশান অঞ্চলের সহকারী কমিশনার রফিকুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘এটা আপনি ঢাকা সিটি করপোরেশনকে জিজ্ঞাসা করেন। তারাই আপনার এই প্রশ্নের জবাব দিতে পারবেন। রাস্তায় ফুটপাতে কারা কী তৈরি করে আর তাদের কারা উচ্ছেদ করবে এটা শুধু ঢাকা সিটি করপোরেশনই দেখবে। এটা পুলিশের কাজ নয়।’

ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের গুলশান বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার রহিমা আক্তার লাকি ঢাকা টাইমসকে বলেন, ‘মহাখালী এলাকায় কয়েক দিন আগেও আমরা হকার উচ্ছেদের কাজ করেছি। প্রায় সময়ই আমরা অবৈধ উচ্ছেদ অভিযানের কাজ করে থাকি। তবে আপনি যে ঘরের কথা বলছেন সেটা কারা তৈরি করেছে তা একটু খোঁজ নিয়ে বলতে হবে।’

‘আর অবৈধ উচ্ছেদ অভিযানের বিষয়টি দেখা অপরাধ বিভাগের পুলিশের কাজ। তবুও আমরা ট্রাফিক পুলিশের (পেট্রল ইনস্পেক্টর) পিআইরা অনেক কাজ করছে।’

ফুটপাত তৈরি জনসাধারণের চলাচলের জন্য তৈরি করা হলেও বিভিন্ন সময়ে পুলিশ, হকার, রাজনৈতিক দলের নেতাকর্মীরা তা অবরুদ্ধ করে তাদের কার্যালয় তৈরি করে থাকেন।

কিছুদিন আগেও নির্বাচনের সময় রাজধানীর উত্তরা, খিলক্ষেত ইস্কাটন এলাকায় নির্বাচনী ক্যাম্প তৈরি করেছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা। নির্বাচন শেষ হয়ে গেলেও সেখান থেকে তারা না সরে স্থায়ীভাবে বসছে।

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :