ইতালিতে আয়েবার ১৫তম ইসি মিটিং অনুষ্ঠিত

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০১৯, ২১:০৪

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

ইতালির সিসিলি দ্বীপের কাতানিয়ায় অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার ১৫তম কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে।

রবিবার হোটেল শেরাটনের বল রুমে আয়োজিত সভায় আয়েবার সভাপতি জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং মহাসচিব কাজী এনায়েতউল্লাহ ইনুর পরিচালনায় সভার প্রধান অতিথি ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার বলেন, আয়েবা হচ্ছে প্রবাসীদের পক্ষে কথা বলার অন্যতম প্লাটফর্ম।

তিনি আরো বলেন, প্রবাসী বাংলাদেশিদের ন্যায্য দাবি আদায়ের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে যথাসময়ে সোচ্চার ও কার্যকর ভূমিকা পালন করার মধ্যদিয়ে আয়েবা ইতোমধ্যে ইউরোপের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের কাছে আলোচিত সক্রিয় একটি সংগঠনে পরিণত হয়েছে।

আয়েবার নেতৃবৃন্দ বলেন, প্রবাসীদের স্বার্থ রক্ষায় দেশে এবং প্রবাসে সরকারের কাছে জোরালো ভূমিকা রাখাই এই সংগঠনটি মূল উদ্দেশ্য।

আয়েবা সভাপতি জয়নাল আবেদীন প্রবাসীদের সংসদে প্রতিনিধিত্বের দাবি জানান।

মহাসচিব কাজী এনায়েত উল্লা ইনু বলেন, প্রবাসীরা সরকারের পাশে থেকে দেশে উন্নয়নে ভূমিকা রাখছে এখন আরো ব্যাপক আকারে প্রবাসীরা দেশে বিনিয়োগ করে দেশের উন্নয়নে অংশীদার হতে চায়। বন্দরনগরী কাতানিয়া মিউনিসিপ্যালিটিসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উদ্বোধনী অধিবেশনে যোগ দেন।

বক্তব্য রাখেন কাতানিয়া প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ,আয়েবার ভাইস প্রেসিডেন্টবৃন্দের মধ্যে জিককুর নাহিন জায়গিরদার, আহমেদ ফিরোজ, আকম সেলিম, ডা. ফরহাদ আলী খান, স্বাগতিক দেশের মধ্যে যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, উপদেষ্টা লুৎফর রহমান, মাইনুল ইসলাম নাসিম, কাতানিয়া কমিউনিটির জাকির হোসেন, সোনিয়া নওয়াব, মোল্লা সেলিম, নওয়াব সৌজন্যসহ আরো অনেকে। 

সভায় প্রবাসীদের পার্সপোর্ট সমস্যা, ভোটধিকার প্রয়োগসহ প্রবাসীদের বিভিন্ন সমস্য কিভাবে সমাধান করা যায় এ নিয়ে আলোচনা করা হয়। কাতানিয়া সিটি কাউন্সিলর সোনিয়া নওয়াবসহ ইতালিয়ান আমন্ত্রিত অতিথিদের বিশেষ সম্মাননা দেয়া হয়।

প্রথম অধিবেশন শেষে কার্যনির্বাহী কমিটির সভায় নতুন বছরে আয়েবা কিভাবে প্রবাসীদের সেবায় দ্বারপ্রান্তে যাবে সে ব্যাপারে বিশদ আলোচনা করা হয়।

নির্বাহী ক‌মি‌টির বৈঠ‌কে আগামী জুলাই মা‌সে আয়েবার পরবর্তী কাউন্সিল সুইজারল্যান্ডের জে‌নেভায় অনুষ্ঠা‌নের ব্যাপা‌রে একমত পোষণ করা হয়।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/সিকে/এলএ)