নগরকান্দায় ভ্রাম্যমাণ মৌচাষে সাফল্য

ফরিদপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০১৯, ১৪:১১

ফরিদপুরের নগরকান্দায় অনেকেই এখন ভ্রাম্যমাণ মৌচাষ করে সাফল্য পাচ্ছেন। অস্ট্রেলিয়া থেকে আমদানি করা মেলি ফ্রাই নামে মৌমাছি বাক্সের মধ্যে বাসা তৈরি করে সরিষা ক্ষেতের পাশে বসিয়ে দেয়া হয়। একদিকে রানি মাছি বাচ্চা দিতে থাকে, অন্যদিকে অন্যান্য মাছি সারাদিন ঘুরে ঘুরে ফুল থেকে মধু সংগ্রহ করে বাক্সের বাসায় জমা করে। ৭/৮ দিন পরপর বাক্সের মাছির বাসা থেকে প্রায় ৩/৪ কেজি মধু সংগ্রহ করা যায়।

উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে, মৌ খামারেরা বিভিন্ন ফসলি মাঠে সরিষার ক্ষেতের পাশে মৌ-চাকের বাক্স বসিয়ে মৌ-মাছির সাহায্যে মধু উৎপাদন করছেন।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কান্তিক চন্দ্র চক্রবর্তী জানান, অগ্রহায়ণ মাস থেকে শুরু করে জৈষ্ঠ্য-আষাঢ় মাস পর্যন্ত এ খামারেরা ঘুরে ঘুরে মধু উৎপাদন করে থাকে। বছরের বাকি সময় মাছিরা খাবার সংগ্রহ না করার কারণে তাদের খাদ্য হিসেবে চিনি দেওয়া হয়। দেশের বিভিন্ন জেলা থেকে খামারিরা নগরকান্দা এলাকায় এসে মৌ-চাষ শুরু করেছেন।

সরেজমিনে তালহা মৌ-খামারে গিয়ে দেখা গেছে, ১৩৫টি বাক্স নিয়ে উপজেলার ডাঙ্গী ইউনিয়নের ভবুকদিয়া গ্রামের বিলের মাঝে এক সরিষা ক্ষেতের পাশে খামার বসিয়েছেন। খামারের মালিক রফিকুল ইসলামের বাড়ি সাতক্ষীরায় হলেও তিনি নগরকান্দাসহ দেশের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে এ মধুর চাষ করে থাকেন। তার থেকে উদ্বুদ্ধ হয়ে নগরকান্দা এলাকার অনেকেই এ চাষে ঝুঁকে পড়েছেন।

তালহা খামারের মালিক রফিকুল ইসলাম ঢাকা টাইমসকে জানান, বিসিক থেকে প্রশিক্ষণ নিয়ে তিনি এ খামার শুরু করেছেন। তার খামার থেকে এ মৌসুমে প্রায় ২০ থেকে ২৫ মন মধু উৎপাদন হবে। দেশের বিভিন্ন এলাকার পাইকাররা খামারে এসে তার মধু কিনে নিয়ে যান।

রফিকুল বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অনেক সময় আমাদের লোকশান গুণতে হয়। তাছাড়া বর্তমানে বিশ্ববাজরে বাংলাদেশের মধুর চাহিদা কম থাকায় দেশীয় ব্যবসায়ীদের কাছে কম মূল্যে মধু বিক্রি করতে হচ্ছে। বিশ্ববাজারে বাংলাদেশের মধুর চাহিদা বাড়াতে সরকারের যথাযথ উদ্যোগের দাবি জানিয়েছেন মধু ব্যবসায়ীরা।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :