আমদানি-রপ্তানি ৫০ শতাংশ হতে হবে সরকারি জাহাজে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০১৯, ১৬:১৫ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০১৯, ১৬:০৯
ফাইল ছবি

পন্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে ৫০ শতাংশ সরকারি জাহাজ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আগে এটি ৪০ শতাংশের বাধ্যবাধকতা ছিল। আইন মানা হলে রাখা হয়েছে জরিমানার বিধান।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন দেওয়া হয় এই আইনের। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানান।

তিনি জানান, আইন না মেনে বিদেশ থেকে আমদানী ও বিদেশে রফতানি করলে ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে   'বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯' অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, ‘এর আগে এই আইনটি ইংরেজিতে ছিল, এটা এখন বাংলায় করা হলো। আইনে বেশকিছু পরিবর্তন করা হয়েছে। আগের আইনে থাকা ধারা ৬ এবং ৭ ধারা এবার বাদ দেওয়া হয়েছে।’

‘এর মধ্যে রয়েছে ধারা ৩ এ বৈদেশিক পণ্য আনা নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশি পতাকাবাহী জাহাজের সংখ্যা ছিল ৪০ শতাংশ। নতুন সংশোধিত আইনে এখন তা বেড়ে করা হয়েছে ৫০ শতাংশ।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, পণ্য রপ্তানি-আমদানীর ক্ষেত্রে যত জাহাজ চলবে তার ৫০ শতাংশ জাহাজ বাংলাদেশি পতাকাবাহী সরকারি জাহাজ চলবে। বাকি ৫০ শতাংশ চলবে বেসরকারি জাহাজ। আর যদি সরকারি জাহাজ ৫০ শতাংশ না থাকে সেক্ষেত্রে সমপরিমান জাহাজ বেসরকারি চলতে পারবে।

এই আইনের বিধান লঙ্ঘন করলে আইনে শাস্তির বিধানে ৫ লাখ টাকা করা হয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এমএম/ডিএম

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :