অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ভারতকে টপকাল বাংলাদেশ

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৮ জানুয়ারি ২০১৯, ১৯:২৬ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০১৯, ১৯:১৪

অর্থনৈতিক স্বাধীনতার সূচকে এবার ভারতকে টপকে গেল বাংলাদেশ। যদিও সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ডে স্বাধীনতার প্রশ্নে বিশ্বের দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান একশ একুশতম। গত বছরের তুলনায় এবার উন্নতি হয়েছে সাত ধাপ।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশনের প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। ২০১৯ সালের অর্থনৈতিক

স্বাধীনতার সূচকে বাংলাদেশের অবস্থান ১২১তম। ভারতের অবস্থান ১২৯তম, পাকিস্তান ১৩১তম। প্রথম তিনে আছে যথাক্রমে হংকং, সিঙ্গাপুর ও নিউজিল্যান্ড।

সংস্থাটির ২০১৯ সালের সূচকে বাংলাদেশের স্কোর পঞ্চান্ন দশমিক ছয়। বর্তমান সরকারের নানা পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি। মজুরি বৃদ্ধির তুলনায় বেড়েছে উৎপাদনশীলতা। ব্যবসা সংক্রান্ত নীতি নির্ধারণ আগের যে কোন সময়ের চেয়ে হয়েছে সরল।

প্রতিবছর প্রকাশিত ‘অর্থনৈতিক স্বাধীনতা সূচক’ নামের প্রতিবেদনটিতে অর্থনৈতিক স্বাধীনতার মাত্রা মূল্যায়নের ক্ষেত্রে আইনের শাসন, সরকারি আয়-ব্যয়ের পরিমাণ, নীতি প্রণয়ন ও বাস্তবায়নগত দক্ষতা এবং মুক্ত বাজার অর্থনীতির বৈশিষ্ট্যগুলোকে ভিত্তি করে নম্বর হিসেব করা হয়।

‘আইনের শাসন’ বিভাগের সম্পত্তির মালিকানা সংক্রান্ত ব্যবস্থাপনা শাখায় বাংলাদেশ ৩৬ দশমিক ১, ‘বিচার বিভাগের কার্যকারিতা’ শাখায় ৩৪ দশমিক ৫ ও ‘সরকারের নিষ্ঠা’ বিভাগে ২৪ দশমিক ৪ পয়েন্ট পেয়েছে। সরকারের আকার’ বিভাগে ‘করের বোঝা’ শাখায় বাংলাদেশ ৭২ দশমিক ৭, ‘সরকারি ব্যয়’ শাখায় ৯৪ দশমিক ৫ ও ‘রাজস্ব সক্ষমতা’ বিভাগে ৭৭ দশমিক ৬ পয়েন্ট পেয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশ সবক্ষেত্রে উন্নতির ছাপ রাখছে। জনগণের জীবনমান উন্নত করতে খাদ্য, বিদ্যুৎ ও কৃষিতে বিপুল পরিমাণ ভর্তুকি দেয়ায় সরকারের প্রশংসাও করা হয়।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :