সোনার দাম ভরিতে ৫০ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০১৯, ২৩:০৭

দেশের বাজারে সোনার ভরি ফের ৫০ হাজার টাকা ছাড়াল। মঙ্গলবার থেকে এ দাম কার্যকর হবে। এতে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৫০ হাজার ১৫৫ টাকায় বিক্রি হবে।

সোমবার এক বিজ্ঞপ্তিতে নতুন এ দাম নির্ধারণের তথ্য জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

গত বছরের ১০ জানুয়ারি এই সোনার দর বেড়ে ৫০ হাজার টাকার উপরে উঠেছিল। পরে তা কমে এতোদিন ৫০ হাজার টাকার নীচেই বিক্রি হচ্ছিল।

এক বছর পর ভরিতে এক হাজার ১৬৬ টাকা বেড়ে তা আবারও ৫০ হাজার টাকা ছাড়াল।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৫০ হাজার ১৫৫ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৭ হাজার ৮২২ টাকা। আর ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪২ হাজার ৮০৭ টাকায়।

সোমবার পর্যন্ত প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা ৪৮ হাজার ৯৮৯ টাকায় বিক্রি হয়। ২১ ক্যারেট সোনা বিক্রি হয় ৪৬ হাজার ৬৫৬ টাকা। আর ১৮ ক্যারেট সোনা বিক্রি হয় ৪১ হাজার ৬৪০ টাকায়।

তবে গ্রামে-গঞ্জে, মফস্বলের ক্রেতা-বিক্রেতাদের স্বার্থের কথা বিবেচনা করে সনাতন পদ্ধতির সোনার দাম ভরিপ্রতি আগের ২৭ হাজার ৫৮৫ টাকাই থাকবে বলে জানায় বাজুস।

সনাতন পদ্ধতির সোনা পুরনো অলঙ্কার গলিয়ে তৈরি করা হয়। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা মিলবে তার কোনো মানদণ্ড নেই।

তবে, রুপার দামে কোনো পরিবর্তন হয়নি। আগের এক হাজার ৫০ টাকা ভরিতেই বিক্রি হবে রুপা।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :