নতুন দুশ্চিন্তা সাদা-হলুদ ইয়াবা

সিরাজুম সালেকীন
| আপডেট : ২৯ জানুয়ারি ২০১৯, ১১:২৩ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৯, ০৮:৪০

গোলাপি রং হলে চোখে পড়ে যায় বলে ইয়াবা কারবারিরা এখন কৌশল পাল্টেছে। সাদা ও হলুদ রঙের ইয়াবার চালান নিয়ে আসছে তারা। ধরা পড়েছে বেশ কয়েকটি। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, এগুলো ধরা বেশ কঠিন।

নতুন এই ইয়াবা নিয়ে চিন্তিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কারণ, এগুলো দেখতে সাধারণ ওষুধের মতো। আর কৌটায় ভরে নিয়ে এলে বোঝা মুশকিল।

গত বছরের মে মাস থেকে মাদকবিরোধী যে সাঁড়াশি অভিযান শুরু হয়েছে, তার মধ্যে ইয়াবার কারবারিরাই বেশি ধরা পড়ছেন। বন্দুকযুদ্ধে নিহতদের সিংহভাগই এই বড়ির কারবারে জড়িত। মাদকাসক্তদের ৭০ শতাংশই ইয়াবায় আসক্ত বলে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের গবেষণা বলছে।

এই ইয়াবার কথা প্রথম জানাজানি হয় ২০০৭ সালের দিকে। তখন থেকেই ইয়াবা আসত মিয়ানমার থেকে, কক্সবাজারের টেকনাফ হয়ে। ওই এলাকায় এখন নজরদারি বাড়ানো হয়েছে। অভিযানের মুখে আত্মসমর্পণের জন্য সেফহোমে এসেছে উল্লেখযোগ্য সংখ্যক ইয়াবা কারবারি।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানাচ্ছে, রঙের পাশাপাশি ইয়াবার রুটও পাল্টাচ্ছে। কক্সবাজারের টেকনাফের বদলে সম্প্রতি যেসব চালান ধরা পড়ছে, তার অধিকাংশ ভারত থেকে আনা। আর রুট পাল্টানোর পাশাপাশি পাল্টেছে ইয়াবার রংও।

র‌্যাব-৩ প্রথমে গত বছরের আগস্টে হাতিরঝিল এলাকায় সাদা রঙের ইয়াবার একটি চালান আটক করে। পরে বেশ কয়েকটা অভিযানে এই ধরনের ইয়াবা উদ্ধার হয়।

র‌্যাব-১-এর এডিশনাল এসপি সামিরা সুলতানা ঢাকা টাইমসকে বলেন, ‘রংটা সাদা করার কারণ, দেখে যাতে বোঝা না যায় এটা ইয়াবা। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু নেই। এই পন্থায় আনার কারণ সাদাটা দেখতে ওষুধের মতো দেখতে। কারণ ইয়াবার রং দেখতে গোলাপি। সেটার রং পরিবর্তন করে আনলে সহজে কেউ টের পায় না।’

‘সাদাটা হঠাৎ কেউ দেখলে মনে হবে এটা ঘুমের ওষুধ বা অন্য কোনো ওষুধ। তবে এটা ইয়াবার যে গন্ধ, সেটার মতোই সাদা ইয়াবাটা। এর আগেও হলুদ রঙের ইয়াবা উদ্ধার করা হয়েছে।’

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান ঢাকা টাইমসকে জানান, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাধারণত গোলাপি রঙের ইয়াবা ধরে অভ্যস্ত। তাদের চোখ ফাঁকি দিতেই রং পরিবর্তন করা হয়েছে। এগুলো মিয়ানমার ও ভারত থেকে আসছে। বেশ কিছু সীমান্ত কড়াকড়ির কারণে মূলত এই রঙের পরিবর্তন হতে পারে।’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) জামাল উদ্দিন জানান, ‘রাজশাহী বিভাগে একই ধরনের একটি চালান ধরা পড়েছে। আমরা এখন অ্যালার্ট হয়েছি, পরীক্ষা-নিরীক্ষা করছি; আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে নতুন করে মেসেজ দিতে চাচ্ছি নতুন এই ইয়াবার।’

‘এই ইয়াবাগুলো ভারত থেকে আসছে। এরই মধ্যে আমরা সেই দেশের মেসেজ কন্ট্রোল ব্যুরো অব ইন্ডিয়াকে অ্যালার্ট করেছি।’

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

ধানক্ষেতে বিদ্যুতের ফাঁদ পেতে ‘হত্যা’: তিন আসামি গ্রেপ্তার

রাজধানীতে নাশকতা মামলার আসামি গ্রেপ্তার

দুলাভাই-শ্যালকের ‘দুদক ফাঁদ’, হাতিয়েছে বিপুল অর্থ

ডিজে পার্টিতে মোবাইল খোয়া নিয়ে কিশোর গ্যাংয়ের দ্বন্দ্ব, নৃশংসভাবে আকাশকে খুন করেন তারা

এই বিভাগের সব খবর

শিরোনাম :