যেখানেই গাড়ি নষ্ট, সেখানেই যান্ত্রিক

আল আমিন রাজু, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৯, ১০:৩০

মানুষের জীবনে গতি এনেছে ইঞ্জিনচালিত গাড়ি। এখন অনেক কম সময়ের মধ্যে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া যায়। একজন চাইলে তার কর্মস্থল থেকে দূরে থাকতে পারেন, আবার সময়মতো এসে কাজে যোগ দিতে পারেন। কারণ গাড়ির গতি দূরত্ব এবং সময়ের অপচয় কমিয়ে দিয়েছে।

এই গাড়ি যেমন অনেক সমস্যার সমাধান করেছে, আবার ঠিক এই গাড়ি অনেক সময় সমস্যায় ফেলে দেয়। বিপদ তখনই টের পাওয়া যায়, যখন মধ্যরাতে কিংবা নির্জন এলাকায় হঠাৎ করে গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যায়। শত চেষ্টা করেও গাড়ি চালু করা যায় না। তখন না যায় কিছু করা, না যায় গাড়ি রেখে কোথাও যাওয়া। গাড়ির চালক আর গাড়ির মালিক দুজনেই পড়েন মহাবিপদে।

কিন্তু এখন আর গাড়ি নষ্ট হলে চিন্তা করার কিছু নেই। কারণ দেশের যে প্রান্তে যখনই গাড়ি নষ্ট হবে, তখনি আপনি পাশে পাবেন যান্ত্রিককে।

যান্ত্রিক একটি স্মার্টফোন অ্যাপ, যারা অটোমোবাইল সেবা দিয়ে থাকে। অ্যাপসের মাধ্যমে দেশের যেকোনো প্রান্তে গাড়ি নষ্ট হলেও যান্ত্রিক সহজেই গাড়ির যেকোনো সমস্যার সমাধান দেবে।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যান্ত্রিকের দেড় হাজারের বেশি সেবাকেন্দ্র রয়েছে। তাই এর ব্যবহারকারী যখনই তাদের সমস্যার কথা জানাবেন, তখই মিলে যাবে কাক্সিক্ষত সেবা।

শুধু নামে সেবা নয়, যান্ত্রিক দিচ্ছে ক্রেতা সন্তুষ্টির শতভাগ নিশ্চয়তা। পাশাপশি যান্ত্রিক গাড়ির বিভিন্ন যন্ত্রাংশের ক্ষেত্রেও দিচ্ছে শতভাগ গ্যারান্টি। এ ছাড়া যান্ত্রিক ১ নম্বর এবং সেরা ইঞ্জিন লুব্রিকেটের নিশ্চয়তা দিচ্ছে।

যান্ত্রিক সম্পর্কে এর অন্যতম উদ্যোক্তা বিপ্লব বিশ^াস ঢাকা টাইমসকে বলেন, ‘ আমি ও আমার বন্ধু আল ফারুক শুভ দুজনে মিলে এই সেবা চালু করছি। আমরা দুজনেই দেশ-বিদেশের কয়েকটি তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানে চাকরি করেছি। আমাদের যখনই দেখা হতো, কিছু একটা করার চিন্তা করতাম। অটোমোবাইলের নানা সমস্যার সমাধান নিয়ে কাজ করার চিন্তা ছিল অনেক আগে থেকেই। আমরা দুজনেও দেশের রাস্তায় চলতে গিয়ে বহুবার এমন সমস্যার মুখোমুখি হয়েছি। তাই আমরা চিন্তা করলাম দেশ এখন তথ্যপ্রযুক্তিতে বহু এগিয়ে গিয়েছে। তাই এখন যদি আামরা এই সমস্যার সমাধান না করতে পারি তাহলে আমাদের ব্যর্থতা।’

তিনি বলেন, প্রথমেই আমরা একটি স্মার্টফোন অ্যাপ ডেভেলপ করলাম এবং কিছু সেবা দেওয়া শুরু করলাম। আমরা দেখলাম দেশে বেশ কিছু আমাদের মতো এমন সেবাদাতা প্রতিষ্ঠান রয়েছে, যারা অটোমোবাইলের বিভিন্ন সেবা দিয়ে আসছে। আমরা আরও একটা ব্যাপার লক্ষ্য করলাম, তারা অনেকগুলো সেবার মধ্যে শুধু অটোমোবাইলকে একটি অংশ হিসেবে সেবা দিচ্ছে, যা গ্রাহকদের সন্তুষ্ট করতে পারছে না। তাই আমরা চেষ্টা করলাম শতভাগ স্পেশাল অটোমোবাইল সেবা দেওয়ার এবং সে অনুযায়ী কাজ করছি।’

আফগানিস্তানের টেলিকম খাতের সাবেক এই কর্মকর্তা আরও বলেন, ‘আমরা হয়তো জানি আমাদের দেশের অটোমোবাইল সেক্টরটা কতটা অগোছালো এবং অনিরাপদ। এর পাশাপাশি এই খাতে বিশ্বস্ততা নেই বলেলই চলে। আমরা অনেক গবেষণা করে দেখেছি, দেশের প্রায় ৮০ ভাগ গাড়ির মালিক গাড়ির কাজ করিয়ে সন্তুষ্ট হতে পারেন না, এমনকি তারা বেশির ভাগ সময়ে প্রতারণার শিকার হয়ে থাকেন। এর মধ্যে বেশি প্রতারিত হয়ে থাকেন গাড়ির বিভিন্ন যন্ত্রপাতি কিনে। নিম্নমানের পণ্য বেশি দামে কিনতে হয় তাদের। কারণ পণ্যের গায়ে বিভিন্ন নামী-দামি ব্র্যান্ডের র্স্টিকার থাকলেও এগুলো আসলে নিম্নমানের পণ্য। কিন্তু আমাদের দেশেও অনেক প্রতিষ্ঠান রয়েছে, যারা বিশ্ববিখ্যাত ব্র্যান্ডের তো বটেই, ভালো মানের গাড়ির যন্ত্রাংশ তৈরি করে থাকে। তাই ক্রেতাদের আসল যন্ত্রাংশ দেওয়ার লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠান যান্ত্রিকের সঙ্গে সহযোগী হয়ে কাজ করছে।

রাজধানী ঢাকায় যান্ত্রিকের রয়েছে নিজস্ব হোম সার্ভিস টিম, যারা রাজধানীর বিভিন্ন এলাকায় গ্রাহকের বাসায় গিয়ে দক্ষতার সঙ্গে সেবা দিয়ে আসছে। এর পাশাপাশি উত্তরায় যান্ত্রিকে নিজস্ব একটি সার্ভিস সেন্টার রয়েছে. সেখান থেকেও গাড়ির বিভিন্ন সমস্যার সমাধান এবং পরামর্শ পাওয়া যাবে।

১ হাজার থেকে ২ হাজার টাকার মধ্যে সার্ভিস বিল হয়ে থাকে। ছাড় যান্ত্রিকের নিজস্ব কিছু সার্ভিস প্যাকেজ রয়েছে, যার মধ্যে রয়েছে ফ্রি মেম্বারশিপসহ নানা সুযোগ-সুবিধা।

অ্যাপটির সেবা সম্পর্কে আরও তথ্য জানতে যোগাযোগ করতে পারেন, ুধহঃৎরশ.পড়স অথবা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন যান্ত্রিকের স্মার্টফোন বা আইফোনে অ্যাপস।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :