ডাকসুতে ত্রিশোর্ধ্বরা অযোগ্য, হলেই ভোটকেন্দ্র

ঢাবি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০১৯, ২২:৩৭ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৯, ২২:২১

আসন্ন নির্বাচনের জন্য ডাকসুর গঠনতন্ত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। আর অনুমোদিত গঠনতন্ত্র অনুযায়ী ডাকসু এবং হল ছাত্র সংসদ নির্বাচনে ভোটার ও প্রার্থী হতে পারবেন বিশ্ববিদ্যালয়ে অনার্স, মাস্টার্স, এমফিলে অধ্যয়নরত শিক্ষার্থীরা। তবে যাদের বয়স ৩০ পার হয়েছে তারা অযোগ্য হিসেবে বিবেচিত হবেন। ভোট কেন্দ্র হবে সংশ্লিষ্ট হলগুলোতে। হলের পরিবর্তে অনুষদে ভোট কেন্দ্র করার দাবি গ্রহণ হয়নি।

মঙ্গলবার সন্ধ্যায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

তিন দশক পর নির্বাচনের জন্য গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী, যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে অনার্স, মাস্টার্স, এমফিলে অধ্যয়নরত তারাই কেবল ভোটার ও প্রার্থী হতে পারবেন। এক্ষেত্রে কারও বয়স ৩০ বছরের ওপরে হলে তারা ভোটার ও প্রার্থী হিসেবে অযোগ্য বিবেচিত হবেন।

এছাড়াও সান্ধ্যকালীন বিভিন্ন কোর্স, প্রোগ্রাম, প্রফেশনাল এক্সিকিউটিভ, স্পেশাল মাস্টার্স, ডিপ্লোমা, এমএড, পিএইচডি, ডিবিএ, ল্যাঙ্গুয়েজ কোর্স, সার্টিফিকেট কোর্স অথবা এ ধরনের কোর্সে অধ্যয়নরতরা ডাকসু নির্বাচনে অংশ নিতে পারবেন না।

সভা শেষে এ ঘোষণা দেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনামউজ্জামান।

ভোটকেন্দ্রের বিষয়ে সিন্ডিকেটের সিদ্ধান্ত জানিয়ে এনামুউজ্জামান বলেন, “গঠনতন্ত্রের প্রচলিত নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট আবাসিক হলেই ভোটকেন্দ্র স্থাপন করা হবে।”

ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সুপারিশ, প্রস্তাব এবং সময়ের চাহিদা বিবেচনা করে কয়েকটি সম্পাদক ও সদস্য পদ সৃষ্টি করা হয়েছে বলে জানান তিনি।

ডাকসুর সভাপতির ক্ষমতার ভারসাম্যের প্রস্তাবটিও সিন্ডিকেটে বিবেচনায় নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

আগামী ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে দৃশ্যমান বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এসএইচ/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :