মেলায় মোহন্ত কাবেরীর ‘অমরপুরের গান’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ১৩:০৮ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৯, ১২:৫৮

এবার অমর একুশে গ্রন্থমেলায় আসছে কবি মোহন্ত কাবেরীর চতুর্থ কাব্যগ্রন্থ অমরপুরের গান। বইটির প্রকাশনা করেছে শুদ্ধপ্রকাশ। মেলায় শুদ্ধপ্রকাশের ৩৯৮ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। ৮০ পৃষ্ঠার বইটিতে আছে ৭২টি কবিতা। বইটির নান্দনিক প্রচ্ছদ করেছেন চারু পিন্টু।

‘অমরপুরের গান’ বইটি নিয়ে কবি মোহন্ত কাবেরী বলেন, ‘নানা ব্যঞ্জনার কিছু কবিতা এখানে মিলবে। অবশ্যই তা পাঠকের মনে একটু ভাবনার সঞ্চার করবে। তিনি বলেন, ‘বইটির অধিকাংশ কবিতা ইতোমধ্যে জাতীয় দৈনিকের সাহিত্য সাময়িকী ও লিটল ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। দুটি কবিতা গান আকারেও বের করা হয়েছে। গান দুটি বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে। বইটি নিয়ে আমি আশাবাদি।’

মোহন্ত কাবেরী নব্বই দশকের শক্তিমান কবি। প্রচারবিমূখ এ কবির জীবনাচরণ কবির মতোই। লিখেন কম; তবে তা অবশ্যই বোধের সীমারেখা ছাড়াতে চায়। কবিতার সংসারে নিত্য আনাগোনা তার। জীবনাচরণও কবির মতোই।

বইটি নিয়ে সাংবাদিক রায়হান উল্লাহর উপলব্ধি, অমরপুরের গান জীবনের গূঢ় রহস্য বলে। হতে পারে কবি জীবনের চূড়ান্ত গন্তব্য মৃত্যুকে খুঁজেছেন; মৃত্যু পরবর্তী সময়কে অক্ষরের রূপ দিয়েছেন। অমরপুরের অনেক গান শিল্প ও কবিতার মানদণ্ডে সহজেই থেকে যাবে কালান্তরে। সহজ বোধে জীবনের গভীরে কিংবা নিগূঢ় মৃত্যুতে টেনেছেন কবি। এখানেই তার স্বার্থকতা। অমরপুর গানে সবাইকে স্বাগতম।

মোহন্ত কাবেরী ১৯৭৪ সালের ২১ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল থানার নোয়াগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা রহমত উল্লাহ ও মাতা হাসনা হেনা। তার প্রকাশিত অন্য কাব্যগ্রন্থগুলো হলো - ‘চিতায় শবনৃত্য’, ‘উৎসনগরে উৎসব’ ও ‘বড় দুঃখের ছোট কবিতা’। সাহিত্যবিষয়ক পত্রিকাগুলোতে তার অনেক কবিতা প্রকাশিত হয়েছে। খোলা সাংবাদিক আন্দোলনের সঙ্গে বহু বছর ধরে জড়িত তিনি। দীর্ঘদিন দৈনিক আজকের কাগজ ও বাংলার বাণীতে ফিচার সাংবাদিকতা করেছেন।

ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :