ঝরে পড়া শিক্ষার্থীকে স্কুলে ফেরালেন শিক্ষা কর্মকর্তা

সুনামগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ১৭:১৯ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৯, ১৭:১৭

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার তৃতীয় শ্রেণির ঝরে পড়া ছাত্র নবী হোসেনকে বিদ্যালয়ে ফেরালেন উপজেলা শিক্ষা কর্মকর্তা।

উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের বোড়খারা গ্রামের হেলাল মিয়ার ছেলে নবী হোসেন পরিবারের সচেতনতা ও অর্থের অভাবে বিদ্যালয়ে যেতে পারছিল না। পরিবারে অর্থ জোগানের জন্য বাবার সহযোগী হয়ে হাওরে মাছ ধরতে যেতে হতো তাকে।

এই শিশু শিক্ষার্থীকে ঝরে পড়া থেকে রক্ষা করলেন উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা গোলাম রাব্বি জাহান। তিনি উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করতে গিয়ে সম্প্রতি জানতে পারেন নবী হোসেনসহ বোরখারা সরকারি প্রাথমিক স্কুলের কিছু শিক্ষার্থী স্কুলে আসছে না। নবী হোসেনের বিদ্যালয়ের না আসার কারণ শিক্ষকদের কাছে জানতে পেরে সহকারী শিক্ষা কর্মকর্তা তাৎক্ষণিক প্রধান শিক্ষক ও শ্রেণিশিক্ষককে সঙ্গে নিয়ে তার বাড়িতে যান।

সহকারী শিক্ষা কর্মকর্তা গোলাম রাব্বি জাহান শিক্ষার্থীর মায়ের সঙ্গে কথা বলে জানতে পারেন হাওরে মাছ ধরার কাজে সহযোগিতা করতে নবী হোসেনকে তার বাবা প্রতিদিনই সঙ্গে নিয়ে যান। এ জন্য সে স্কুলে যেতে পারে না। তাদের সঙ্গে কথা বলে নবী হোসেনের মা-বাবা তাকে স্কুলে পাঠানোর কথা দেন। সহকারী শিক্ষা কর্মকর্তাও তাকে স্কুলগামী করতে সব ধরনের ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

শিক্ষার্থী নবী হোসেন জানায়, এখন সে নিয়মিত স্কুলে যেতে পারবে বলে ভালো লাগছে তার। উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা গোলাম রাব্বি জাহান জানান, ‘পারিবারিক দারিদ্র্য ও অসচেতনতার কারণে শিক্ষাজীবনের শুরুতেই একটি শিশুর ঝরে পড়ার উপক্রম হয়েছিল। নবীর মা-বাবা কথা দিয়েছে তারা তাকে আর হাওরে পাঠাবে না। তাদের সন্তানকে নিয়মিত স্কুলে পাঠাবেন।’

ঝরে পড়া অন্য শিশুদের পরিবারের সঙ্গে কথা বলেছেন জানিয়ে সহকারী শিক্ষা কর্মকর্তা আশা করছেন তারাও স্কুলে ফিরে আসবে।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :