উপজেলায় প্রার্থী বাছাইয়ে অনিয়মের অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৯, ২১:০৯

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা পরিষদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ের অনিয়মের অভিযোগ তুলেছেন কয়েকজন মনোনয়নপ্রত্যাশী। বুধবার দুপুরে হরিপুর প্রেসক্লাবে মনোনয়নপ্রত্যাশীরা এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ আনেন।

বর্ধিত সভা এবং মনোনয়নপত্র বিতরণ অনুষ্ঠানে দলীয় নেতাকর্মীদের অবমূল্যায়ন, অগঠনতান্ত্রিক প্রক্রিয়ায় মনোনয়পত্র বিক্রি, বর্ধিত সভার কাজ না শেষ হতেই সভা সমাপ্তি, সভায় দলীয় নেতাকর্মীদের উপস্থিতির স্বাক্ষরকে রেজুলেশনের স্বাক্ষর দেখিয়ে অনিয়ম করে প্রার্থিতা যাচাই মনোনয়ন বোর্ডে প্রেরণসহ নানা অভিযোগ তুলেছেন তারা।

মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশী সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শামীম ফেরদৌস টগর। তিনি বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র এবং হাইকমান্ডের নির্দেশনা না মেনে অগঠনতান্ত্রিক প্রক্রিয়ায় এবং ব্যাপক অনিয়মের মধ্য দিয়ে অজনপ্রিয় ব্যক্তিদের জনপ্রিয় দেখিয়ে উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থীরা যাচাই করা হচ্ছে।’

মনোনয়নপ্রত্যাশী বলেন, ‘গত ২৮ জানুয়ারি উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় তিনটি পদে ১৮ জন প্রার্থীর কাছে মনোনয়নপত্র বিতরণ করা হলেও সভায় একাধিক দলীয় নেতাকর্মীকে প্রবেশ করতে না দেয়ায় অন্যান্য মনোনয়ন প্রত্যাশীরা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেনি। দলীয় সিদ্ধান্ত গ্রহণ না করেই সভার সমাপ্তি ঘোষণা এবং সভায় উপস্থিত থাকা নেতাকর্মীদের উপস্থিতির স্বাক্ষরকে রেজুলেশনে ব্যবহার করে মনগড়া প্রার্থীর তালিকা একক প্রার্থীর তালিকা জেলা স্থানীয় সরকার বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয় স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের নিকট প্রেরণের অপচেষ্টা করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে প্রার্থীরা হরিপুর উপজেলায় সম্পূর্ণ গঠনতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে নিরপেক্ষ তদন্ত ও জরিপের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের লক্ষে সর্বাধিক জনপ্রিয় প্রার্থী বাছাই এবং চূড়ান্ত মনোনয়ন প্রদানের দাবি জানান।

এ ব্যপারে হরিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নগেন কুমার পাল বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্বাক্ষরিত চিঠির নিদের্শনা মোতাবেক উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা যাচাই বাছাইয়ের কাজ করা হচ্ছে। দলীয় নিদের্শনার বাইরে যাবার কোনো সুযোগ নেই।

হরিপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিয়াউল হাসান মুকুল বলেন, সবার সম্মতি হাইকমান্ডের নির্দেশনা অনুযায়ী বর্ধিত সভা ডেকে দলীয় নেতাকর্মীদের উপস্থিতিতে যাচাই-বাছাই কাজ করা হয়েছে। যারা সংবাদ সম্মেলনের অভিযোগ তুলেছেন, তাদের স্বাক্ষরও রয়েছে। বর্ধিত সভায় গৃহীত সিদ্ধান্ত তাদের চাওয়া প্রার্থীর পক্ষে না যাওয়ার কারণেই তারা এসব মিথ্যা অভিযোগ তুলেছেন। এ সমস্ত অভিযোগের কোনো ভিত্তি নেই।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :