বইমেলায় আসছে মালেক মুস্তাকিমের উপন্যাস ‘নগরপুরুষ’

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ২২:০৫ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৯, ২২:০১

এবারের অমর একুশে বইমেলায় উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে তরুণ কবি ও কথাসাহিত্যিক মালেক মুস্তাকিমের তৃতীয় উপন্যাস ‘নগরপুরুষ’। বর্তমানে তিনি মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। মালেক মুস্তাকিম নামে তিনি লেখালেখি করলেও তার মূল নাম আব্দুল মালেক।      

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক ছাত্র মালেক মুস্তাকিম কৈশোর থেকেই লেখালেখি করছেন। ইতোপূর্বে প্রকাশিত ‘দেয়ালমুখী’ ও ‘ঘুমকুমার’ উপন্যাস দুটি পাঠকপ্রিয়তা অর্জন করে। এছাড়া, তার কাব্যগ্রন্থ ‘ভুলের ভূগোল’ ‘বিষণ্ণতাবিরোধী চুম্বনগুলি’, ‘তোমার সাথে হাঁটে আমার ছায়া’ বইমেলায় আলোড়ন সৃষ্টি করে।

পুরুষ নাকি প্রেমিকাকে সত্যিকারভাবে পেয়ে গেলে নিজের একান্ত ব্যক্তিগত সম্পত্তি মনে করে। একবার পেয়ে গেলে সব পাওয়া হয়ে যায়! হারানোর ভয় থাকে না! আগ্রহ হারিয়ে ফেলে! সত্যি কি তাই? তাহলে বিয়ের পরে প্রেম পালিয়ে যায়? বিবাহিত জীবনের নিত্যদিনের সাংসারিক টানাপোড়েনে ভালোবাসা উড়ে যায়? নাকি সব দোষ সময়ের। সময়ের তোড়ে প্রবল প্রেমিকও একদিন মরে যায়!

পেছনে পড়ে থাকে একজন অতিসাধারণ নগণ্য পুরুষ!      

এই শহরের ধুলোবালি, কাদাজল আর ঘাম-জবজবে চিবুকের পথ ধরে হেঁটে যায় নগরীর প্রেমিক প্রেমিকারা। তারা হাসে, কাঁদে, প্রেমে পড়ে। কথা কয়। কাছে আসে-সঙ্গমে নত হয়। বিরহে দূরে যায়। অভিমানে খসে পড়ে। একসময় নগরের মাতাল হাওয়ায় ভেসে যায় প্রেম। পেছনে পড়ে থাকে মায়া- অদ্ভুত এক মায়াজাল!

বারবার প্রেমে পড়া এক যুবকের প্রেম, ভালোবাসা, বিয়ে ও যৌনতা নিয়ে জীবনোপলব্ধির এক জটিল ঘটনাপ্রবাহ  ‘নগরপুরুষ’।  মন, সম্পর্ক, ভালোবাসা ও যৌনতায় ভর করে নগরের এক মাতাল প্রেমিক সময়ের চরে ঘুরপাক খেতে থাকে।          

বইটি বাজারে আনছে বাংলাবাজারের সৃজনশীল প্রকাশনী সংস্থা “ইন্তামিন প্রকাশন”। ইন্তামিন প্রকাশনের ৩৬৫ নং স্টলে বইটি পাওয়া যাবে।

বইটি সম্পর্কে ইন্তামিন প্রকাশনের সত্ত্বাধিকারী এএসএম ইউনুস বলেন, নগরপুরুষ বাঙালি তরুণ-তরুণীর ঘোর-লাগা-স্বপ্ন ভঙ্গের গোপন ইতিহাস। প্রেম, ভালোবাসা এবং বিয়ে নিয়ে বাংলাদেশের তরুণ তরুণীদের মনের কথাগুলোই লেখক বলতে চেয়েছেন। বইটি তরুণ তরুণীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে বলেও তিনি আশা করেন।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :