‘প্রতিকার না পাওয়ায় সাংবাদিকদের ওপর বারবার হামলা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জানুয়ারি ২০১৯, ১৩:৪৭ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০১৯, ১৩:৪০

পেশাগত দায়িত্ব পালনকালে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে বেসরকারি টেলিভিশন আরটিভির সাংবাদিককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন করেছেন সাংবাদিকরা। বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আমরা সংবাদকর্মী’ ব্যানারে এই মানববন্ধন হয়।

মানবন্ধনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, ‘সাংবাদিকদের ওপর হামলার প্রতিকার না পাওয়ার কারণে একের পর এক হামলা হচ্ছে।’ পুলিশসহ সন্ত্রাসী কর্তৃক সাংবাদিক সমাজ বারবার নিগৃহীত হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

গত ২৯ জানুয়ারি মুগদা জেনারেল হাসপাতালে পেশাগত দায়িত্ব পালনের সময় আরটিভির সাংবাদিক সোহেল রানা ও ক্যামেরা পারসন নাজমুল হোসেন সায়মনের ওপর হামলা হয়। দুর্নীতি ও অনিয়মের তথ্য সংগ্রহ করতে গেলে হাসপাতালের ওয়ার্ড বয় আসিফ ও সায়মন তাদের ওপর হামলা চালান।

এ ঘটনায় সরকারি এই হাসপাতালের পরিচালক আমিন আহমেদ খানের পদত্যাগ ও দুই ওয়ার্ড বয়কে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন সাংবাদিকরা।

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) সাধারণ সম্পাদক দীপু সারোয়ার বলেন, ‘মুগদা হাসপাতালে এর আগে পাঁচ দিন বিদ্যুৎ ছিল না, পানি ছিল না। এমন অব্যবস্থার মধ্য দিয়ে একটা হাসপাতাল কীভাবে চলে।’ তিনি বলেন, ‘সরকারি হাসপাতালে গরিব রোগীরা চিকিৎসা নিতে যায়। সেখানে অনিয়ম হলে মানুষের মৌলিক অধিকার কীভাবে বাস্তবায়ন হবে।’

হাসপাতালের অনিয়ম তুলে ধরা সাংবাদিকদের কাজ। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে কেন বাধা দেয়া হচ্ছে-প্রশ্ন তোলের এই সাংবাদিক নেতা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি সাখাওত হোসেন বাদশা বলেন, ‘সাংবাদিকদের যেভাবে প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে তাতে পেশাগত দায়িত্ব পালনে সুযোগ কোথায়।’

ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী বলেন, ‘স্বাধীন সাংবাদিকতা কঠিন হয়ে গেছে। সাধারণ মানুষের কথা বলতে গেলে কেন বাধা দেয়া হচ্ছে, তা স্পষ্ট হয়ে গেছে।’ অনিয়ম না থাকলে কেন বাধা দেবে-প্রশ্ন তোলেন তিনি।

মানববন্ধন থেকে জানানো হয়, ঢাকা সাংবাদিক ইউনিয়ন প্রথমে স্বাস্থ্য মন্ত্রণালনে অভিযোগ দেবে। এরপরে কোনো সমাধান না হলে আন্দোলনের ডাক দেবে।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা