চার দিন পর লাশ ফেরত দিল বিএসএফ

প্রকাশ | ৩১ জানুয়ারি ২০১৯, ১৫:২৮

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নাস্তিপুর সীমান্তের বিপরীতে দুর্বৃত্তদের হাতে নিহত বাংলাদেশি নাগরিক ওমিদুলের লাশ অবশেষে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

নিহত হওয়ার চার দিন পর বৃহস্পতিবার দুপুরে পতাকা বৈঠকের পর বিজিবির কাছে লাশ হস্তান্তর করা হয়।

চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল ইমাম হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজিবি জানায়, গত সোমবার সকালে নাস্তিপুর সীমান্তের ওপারে ভারতীয় অংশে ওমিদুলের ক্ষতবিক্ষত লাশ পড়ে থাকতে দেখে স্থানীয়রা।

খবর পেয়ে ভারতের কৃষ্ণনগর থানা পুলিশ ঘটনাস্থল থেকে নিহতের লাশ উদ্ধার করে হাসপাতাল মর্গে পাঠায়।

ওমিদুলের লাশ ফেরত চেয়ে ঘটনার দিনই সীমান্তে পতাকা বৈঠক করে বিজিবি-বিএসএফ। বৈঠকে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছিল ময়নাতদন্তের পরই লাশ হস্তান্তর করা হবে। কিন্তু ঘটনার তিন দিন পার হলেও নিহতের লাশ ফিরত দিতে নানা টালবাহানা করতে থাকে বিএসএফ। বিষয়টি নিয়ে বিজিবির পক্ষ থেকেও দফায় দফায় বৈঠকসহ কড়া প্রতিবাদ জানানো হয়। অবশেষে বৃহস্পতিবার তার লাশ ফেরত দেয় বিএসএফ।

চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল ইমাম হাসান জানান, লাশ ফেরত দিতে সম্মত হলে বৃহস্পতিবার দুপুরে লাশ হস্তান্তরের আগে সীমান্তের জিরো পয়েন্টে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন দর্শনা কোম্পানি কমান্ডার সুবেদার মতিয়ার রহমান। এসময় দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুকুমার বিশ্বাস তার সঙ্গে ছিলেন।

বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ভারতের বিজয়নগর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুরেন্দ্র সিং ও কৃষ্ণনগর থানার ওসি তন কুমার।

প্রায় আধা ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বিএসএফ বিজিবির কাছে নিহতের লাশ হস্তান্তর করে।

দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকুমার বিশ্বাস জানান, বিএসএফের কাছ থেকে ওমিদুলের লাশ গ্রহণের পর তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/ওআর/জেবি)