জবিতে বিশ্বভারতীর ‘বাংলাদেশ ভবন’ নিয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫২

ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতীতে স্থাপিত ‘বাংলাদেশ ভবন’ নিয়ে প্রথমবারের মতো সেমিনার অনুষ্ঠিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)।

‘বাংলাদেশ ভবন ইন বিশ্বভারতী: দ্য হার্ট অব প্র্যাক্টিসিং কালচার অ্যান্ড এডুকেশন অব সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনারটি আয়োজন করে জবির মার্কেটিং বিভাগ ও রিসার্চ সোসাইটি।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেমিনারের কি-নোট স্পিকার বিশ্বভারতীর বিনয় ভবনের সাবেক ডিন অধ্যাপক ড. প্রহ্লাদ রায়।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিশ্বভারতী প্রতিষ্ঠার বিশেষত্ব ও স্বাতন্ত্র্য আলোচনা করে ড. প্রহ্লাদ রায় সেখানে বাংলাদেশ ভবন স্থাপনের অপরিসীম গুরুত্বের কথা তুলে ধরেন।

অধ্যাপক প্রহ্লাদ রায় বলেন, ‘অনেকের ধারণা বিশ্বভারতীতে বাংলাদেশ ভবন মানে একটি বিল্ডিং, যেখানে জাদুঘরের মতো বিভিন্ন স্মৃতিবিজড়িত স্মারকচিহ্ন বা সামগ্রী সংরক্ষিত থাকবে। প্রকৃতপক্ষে শান্তিনিকেতনে ভবন অর্থ অনুষদ বা ফ্যাকাল্টি।’

শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন প্রতিষ্ঠার মাধ্যমে সেখানে বাংলাদেশ বিষয়ে একাডেমিক অধ্যয়ন ও গবেষণার দ্বার বিশ্বের দরবারে উন্মোচিত হলো উল্লেখ বিশ্বভারতীর সাবেক ডিন বলেন, ‘বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয়ে বায়ান্নর ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ পূর্বাপর সব বিষয় এই ভবনের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত থাকবে।’

ভবিষ্যতে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ব্রাহ্মসমাজ ও রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শান্তিনিকেতনের শিক্ষার্থীদের সাংস্কৃতিক যোগাযোগের প্রত্যাশা ব্যক্ত করেন অধ্যাপক প্রহ্লাদ রায়।

এর আগে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও জবি রিসার্চ সোসাইটির মডারেটর শাহ মো. আরিফুল আবেদ।

মার্কেটিং বিভাগের চেয়ারম্যান এবং জবি রিসার্চ সোসাইটির পৃষ্ঠপোষক অধ্যাপক হুমায়ূন কবির চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশেষ অতিথি মার্কেটিং বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. জহিরউদ্দীন আরিফ, প্রধান আলোচক জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চিন্ময় হাওলাদার প্রমুখ।

সেমিনার সঞ্চালনায় ছিলেন লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী জবি রিসার্চ সোসাইটির আহ্বায়ক সালমান সোহেল।

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :