ইবির আইন বিভাগে তালা

ইবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৯

বাংলাদেশ বার কাউন্সিলে রেজিস্ট্রশনের অনুমতি না পাওয়ায় ইসলামী বিশ্ববিদ্যায়ের (ইবি) আইন বিভাগে তালা দিয়েছে সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থীরা। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে ক্যাম্পাসের মীর মোশাররফ হোসেন ভবনে অবস্থিত আইন বিভাগে নয়টি ব্যাচের শিক্ষার্থীরা তালা দেয়।

সংশ্লিষ্ট সূত্রে, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধীনে এলএলবি (পাস) ও এলএলএম (পাস) সান্ধ্যকালীন কোর্স চালু রয়েছে। সম্প্রতি এ কোর্সের শিক্ষার্থীরা বাংলাদেশ বার কাউন্সিলে রেজিস্ট্রেশনের আবেদন করলে ওই সনদ দিয়ে রেজিস্ট্রেশনের অনুমতি প্রদান করা হচ্ছে না বলে জানা গেছে। ফলে শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিভাগে তালা দিয়ে আন্দোলন করে এ কোর্সের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, ইসলামী বিশ্ববিদ্যালয়ের এলএলবি (পাস) সান্ধ্যকালীন কোর্সের সনদ দিয়ে বার কাউন্সিলে রেজিস্ট্রেশনের জন্য আবেদনের অনুমতি দেয়া হচ্ছে না। যেখানে অন্য বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা অনুমতি পাচ্ছে। বিভাগের অসচেতনতার কারণে এমনটি হচ্ছে। তারা এই সমস্যার দ্রুত সমাধান চান।

আইন বিভাগের সভাপতি অধ্যাপক জহুরুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘গত ২৮ অক্টোবর বার কাউন্সিল আমাদের কাছে সান্ধ্যকালীন কোর্সের সিলেবাস, সিন্ডিকেটের অনুমতিপত্র এবং কোর্স শুরুর তারিখসহ যাবতীয় বিষয়াদি জানতে চেয়ে পত্র পাঠায়। গত ৪ নভেম্বর পত্রের জবাব দিয়ে যাবতীয় তথ্যাদি পাঠানো হয়েছে। আগামী ৯ তারিখ বার কাউন্সিল সভায় এ বিষয়ে সিন্ধান্ত নেবেন বলে জানতে পেরেছি। এছাড়াও আমরা বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করব বলে জানিয়েছি শিক্ষার্থীদের। তা সত্ত্বেও তারা বিভাগে তালা দিয়ে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে।’

এ ঘটনায় সকাল দশটায় চলমান অষ্টম ও নবম ব্যাচের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তা অনুষ্ঠিত হয়নি। পরে বিভাগের শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের আলোচনার পর দ্পুুর সোয়া দুইটার দিকে পরীক্ষা শুরু হয়।

দায়িত্বপ্রাপ্ত প্রক্টর আনিছুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘সাময়িক অস্থিরতার কারণে পরীক্ষা স্থগিত ছিল। পরে দুপুর সোয়া দুইটার দিকে পরীক্ষা শুরু হয়েছে।’

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :