ডাক্তার নেই, চিকিৎসা দেন পিয়ন!

সাইমুম সাব্বির শোভন, মাদারগঞ্জ থেকে ফিরে
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪৬

চিকিৎসক, জনবল ও প্রয়োজনীয় উপকরণের অভাবসহ নানা সংকটের মধ্য দিয়ে চলছে জামালপুরের মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসাসেবা। পৌনে তিন লক্ষাধিক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে হাসপাতালটিতে চারজন চিকিৎসক থাকার কথা থাকলেও আছেন মাত্র একজন। তাকে স্বাস্থ্যসেবা দেওয়ার পাশাপাশি দেখতে হচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশাসনিক কার্যক্রমও।

চিকিৎসকের এমন শূন্যতায় কখনো স্বাস্থ্য সহকারী আবার কখনো অফিস সহায়ক (পিয়ন) স্বাস্থ্যসেবা দিচ্ছেন। এভাবে স্বাস্থ্যসেবা দেওয়ায় উপজেলার মানুষ প্রাপ্য চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত মাদারগঞ্জ উপজেলা। উপজেলার প্রায় পৌনে তিন লাখ মানুষের স্বাস্থ্যসেবা দিতে উপজেলায় রয়েছে একটি স্বাস্থ্য কমপ্লেক্স এবং সাতটি উপস্বাস্থ্য কেন্দ্র। এসব চিকিৎসা কেন্দ্রে স্বাস্থ্যসেবা নিশ্চিতে ১১ জন চিকিৎসকের পদ থাকলেও আছেন ছয়জন। তাদের মধ্যে দুজন ডেপুটেশনে আছেন। বাকিদের মধ্যে দুজন অনুপস্থিত আছেন।

এই অবস্থায় তেঘরিয়ার উপস্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক আঞ্জুমানা আরা ও ডেন্টালের চিকিৎসক ড. আশিকুর রহমান চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন।

গত বৃহস্পতিবার মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে এমন চিত্র দেখা যায়। সরেজমিনে দেখা যায়, তেঘরিয়ার উপস্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক আঞ্জুমানা আরা বহির্বিভাগে চিকিৎসাসেবা দিচ্ছেন। জরুরি বিভাগে চিকিৎসা দিচ্ছেন স্বাস্থ্য সহকারী জাহাঙ্গীর আলম। আর জরুরি বিভাগে আসা রোগীদের ইনজেকশন দেওয়ার পাশাপাশি সার্জিক্যাল সেবা দিচ্ছেন কমপ্লেক্সের অফিস সহায়ক (পিয়ন) আসাদ।

পিয়ন হয়ে চিকিৎসাসেবা দেওয়ার বিষয়ে আসাদকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘হাসপাতালে লোকজন নাই, তাই রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছি। আমি সব পারি।’ স্বাস্থ্য সহকারী জাহাঙ্গীর আলম বলেন, ‘চিকিৎসক কম, একা যতটুকু পারছি একজন স্বাস্থ্য সহকারী হিসেবে রোগী দেখে সেবা দিচ্ছি।’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক সংকট ও অনুপস্থিতে বিষয়ে জিজ্ঞাসা করা হলে জাহাঙ্গীর বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে ১১ চিকিৎসকের মধ্যে রয়েছে ছয়জন। হাসপাতালের দুজন মেডিকেল অফিসারের মধ্যে ডা. রাবেয়া বশরী যোগদানের পরদিন ডেপুটেশনে ঢাকার মুগদা হাসপাতালে রয়েছেন। আর ডা. শাইখ মাহবুব সেতু ব্যক্তিগত ছুটিতে রয়েছেন।

জাহাঙ্গীর আরও বলেন, দুজন মেডিকেল অফিসারের মধ্যে একজন বহির্বিভাগ ও অন্যজনকে জরুরি বিভাগে দরকার হলেও একজনও নেই। এ ছাড়া সাতটি উপস্বাস্থ্য কেন্দ্রের সাতজন চিকিৎসকের মধ্যে পাঁচজন দেওয়া হলেও তিনজন ডেপুটেশনে অন্যত্র কর্মরত আছেন। বাকি দুজন চিকিৎসকের মধ্যে একজন ব্যক্তিগত কারণে ছুটিতে আছেন। ডা. আঞ্জুমানা আরা বহির্বিভাগে আসা রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছেন। এ ছাড়া হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) পদটিও দীর্ঘদীন ধরে শূন্য রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মাজহারুল আলম বলেন, ‘একজন চিকিৎসক দিয়ে রোগীদের স্বাস্থ্যসেবা দেওয়া কঠিন। তারপরও চালিয়ে যেতে হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিতের পাশাপাশি ডেপুটেশনে থাকা চিকিৎসকরা নিজের কর্মস্থলে ফিরে এলে উপজেলা মানুষের স্বাস্থ্যসেবা অনেকটাই পূরণ করা যাবে।’

হাসপাতালে আসা রোগী ও তাদের অভিভাবকরা বলেন, হাসপাতালে চিকিৎসাসেবা ভালো না থাকায় মানুষ স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। চিকিৎসক সংকটে পুরো উপজেলার মানুষ যথাযথ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। হাসপাতালের এই দুরবস্থার উন্নতির জন্য চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিত নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন তারা। এদিকে স্বাস্থ্যসেবার এমন চিত্র শুধু মাদারগঞ্জ হাসপাতালেই নয়। একই চিত্র জামালপুরের উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে।

জামালপুরের সিভিল সার্জন ডা. গৌতম রায় বলেন, ‘জেলার ছয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ২৮টি স্বাস্থ্য উপকেন্দ্র ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের জন্য ১৭৬ জন চিকিৎসকের স্থলে ৮৯ জন চিকিৎসক রয়েছে। এর মধ্যে ৩৮ জন ডেপুটেশনে অন্যত্র চলে যাওয়ায় মাত্র ৫১ জন চিকিৎসক জেলায় কর্মরত রয়েছেন। এসব চিকিৎসকদের মধ্যে প্রতিদিন গড়ে ১০-১২ জন অনুপস্থিত থাকেন বলে হাসপাতালের একাধিক সূত্র আমাদের জানিয়েছেন।’

৩৫-৪০ জন চিকিৎসক দিয়ে জেলার বিশাল এই জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা দেওয়া সম্ভব কি না, এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান জেলার সিভিল সার্জন।

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :