বিশ্ব হিজাব দিবসে আলনূরের নানা আয়োজন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২১

১ ফেব্রুয়ারি ছিল বিশ্ব হিজাব দিবস। আলনূর কালচারাল সেন্টার কাতার ও বাংলাদেশ শাখা দিনটি নান আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করেছে।

কাতার শাখা আয়োজিত আলোচনা ও অভিভাবক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কাতার ধর্মমন্ত্রণালয়ের ইমাম ও খতিব মাওলানা ইউসুফ নূর। আলোচনা সভায় সভাপতিত্ব করেন হাজি বাশার সরকার। আর উপস্থাপক ছিলেন প্রকৌশলী মনিরুল হক। অনুষ্ঠানের শুরুতে তেলাওয়াত করেন মাওলানা কারী ইব্রাহিম আর সমাপনী বক্তব্য দেন হাফেজ লোকমান। মহিলাদের উদ্দেশে হিজাব ও পর্দা বিষয়ক আলোচনা রাখেন আলেমা সারা মাহমুদ ।

ইউসুফ নূর বলেন, আমেরিকায় আইনি লড়াইয়ের মাধ্যমে হিজাবের অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশি মার্কিন তরুণী নাজমা খানের সফলতা মুসলিম নারীদের প্রেরণা যোগাবে। মাতা পিতার তত্ত্বাবধানে পারিবারিক পাঠশালায় মেয়েদের হিজাব পরায় উদ্বুদ্ধ করতে হবে।

মাওলানা নূর বলেন , হিজাবের জন্য নাজমা খানের সংগ্রাম প্রমাণ করে, কিছু বিপথগামী নারী ছাড়া আমাদের আধুনিক শিক্ষিত মা-বোনেরা মোটেও পর্দাবিরোধী নয়। তাদের সামনে যুক্তিপূর্ণ মার্জিত ভাষায় পর্দার প্রয়োজনীয়তা তুলে ধরা আলেমদের কর্তব্য। নারীদের কটাক্ষ করে কথা বলা পরিহার করতে হবে।

এদিকে নানাবিধ আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক হিজাব দিবস উদযাপন করেছে আলনূর কালচারাল সেন্টার বাংলাদেশ শাখা। এ উপলক্ষ্যে 'হিজাব নারী মর্যাদার ভূষণ' শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। গত ৩১ জানুয়ারি বৃহস্পতিবার বাদ জোহর আশুলিয়ার আল আফকার মহিলা মাদ্রাসা মিলনায়তনে আয়োজিত এ আলোচনায় মাদ্রাসার প্রধান শিক্ষিকা আলেমা সুমাইয়া জিনাত বলেন, পর্দা নারীর মর্যাদা ও স্বাতন্ত্রতার প্রতীক। পর্দা যদি নারী উন্নয়নের অন্তরায় হতো তাহলে নাজমা খানের ন্যায় স্বাধীনচেতা নারী হিজাব লড়াইয়ে অবতীর্ণ হতেন না।

এতে মুখ্য আলোচক ছিলেন আলেমা ফাতেমা জুনাইদ। সভাপতিত্ব করেন নূরুন্নাহার গুলজার আর পরিচালনায় ছিলেন শাহনাজ শাহীন।

এছাড়া ১ ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুমা ঢাকার মাতুয়াইলে অবস্থিত আলনূর এডুকেশন কমপ্লেক্স অনুষ্ঠিত হয় 'হিজাবের প্রচলনে অভিভাবকদের দায়িত্ব 'শীর্ষক আলোচনা । প্রধান আলোচক ছিলেন আলনূর জামে মসজিদের খতিব মাওলানা ইসহাক আহমদ ।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :