প্রশ্নফাঁসের অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক , ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩০

গতকাল শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস, প্রশ্নপত্রে ভুল ও বিতরণসহ সব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, ‘অভিযোগের বিষয় সম্পর্কে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে জানতে চাওয়া হয়েছে। প্রশ্নফাঁস বন্ধে কঠোর নজরদারি করা হচ্ছে। পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত তা অব্যাহত থাকবে।’

রবিবার রাজধানীর বকশিবাজার আলিয়া মাদরাসা পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

দিপু মনি বলেন, ‘গতকাল বিভিন্ন জেলায় এসএসসি পরীক্ষা কেন্দ্রে প্রশ্ন বিতরণে ভুল ধরা পরেছে। ২০১৮ সালের প্রশ্ন বিতরণ করা হয়েছে বলেও জানা গেছে। বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।’

এসময় পরীক্ষা শুরুর পরে ফেসবুকসহ অনলাইনে প্রশ্ন পাওয়ার বিষয়ে জানতে চান সাংবাদিকরা।

জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় সবচেয়ে বেশি নজরদারি করা হচ্ছে। পরীক্ষা শুরুর এক ঘণ্টা পর কোনও শিক্ষার্থী হল থেকে বের হতে চাইলে, প্রশ্নপত্র রেখে বের হতে হবে ।‘

মূলত, পরীক্ষা শুরুর পর অনলাইনে প্রশ্নপত্র ছড়িয়ে পড়া বন্ধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। প্রশ্নফাঁস রোধে মিডিয়া ও অভিভাবকদের সহযোগিতা চান শিক্ষামন্ত্রী।

সকাল ৯টা ১৫ মিনিটে বকশিবাজারে মাদরাসা-ই-আলিয়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের দুই সচিব, মাদরাসা বোর্ডের চেয়ারম্যান প্রমুখ উপস্থিত ছিলেন।

শনিবার সারাদেশে একযোগে শুরু হয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। পরীক্ষার প্রথম দিন বাংলা ১ম পত্র পরীক্ষা শুরুর আগে প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া যায়নি। তবে পরীক্ষা চলাকালেই পরীক্ষাটির বহুনির্বাচনী প্রশ্ন এবং সৃজনশীল প্রশ্ন ফেসবুকে পাওয়া গেছে। পরীক্ষা শেষে সৃজনশীল প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

গতবছরের প্রশ্নে পরীক্ষা নেয়া, প্রশ্নপত্রে ভুল, কেন্দ্রে দেরিতে প্রশ্নপত্র পৌঁছানোসহ নানা অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে। শনিবার প্রথম দিনে হয় বাংলা প্রথমপত্র পরীক্ষা সারাদেশে সকাল ১০টায় শুরু হলেও কোনো কোনো জায়গায় একঘণ্টা পরেও পরীক্ষার প্রশ্নপত্র পেয়েছে শিক্ষার্থীরা।

ঢাকাটাইমস/০৩ফেব্রুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :