বইমেলায় ‘যে প্রেমের নেই বিরহ’

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫২

এবারের বই বইমেলায় প্রকাশ হয়েছে শিক্ষক এবং গবেষক খাইরুল আলমের উপন্যাস ‘যে প্রেমের বিরহ নেই’। বইটি প্রকাশ করেছে অন্বেষা। এর প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

উপন্যাসটির কাহিনি এমন- ‘রেবা আর নিলয়। ক্যাম্পাসে সবার মুখে মুখে তাদের নাম। না, তারা এযুগের লাইলি-মজনু নয়। তারা এ যুগের বিরহহীন প্রেমের এক বিরল দৃষ্টান্ত। প্রেম মানে যেখানে সমাজ আর পরিবারের অবধারিত বিরোধিতা, ওরা সৃষ্টি করেছে নতুন ইতিহাস। নতুন প্রজন্মের কাছে ওরা আইডল।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স। এক বছরের ব্যবধানে নিলয় চলে যায় যুক্তরাষ্ট্রে। ফুল ব্রাইট স্কলারশিপে আরেকটা মাস্টার্স করতে। রেবা তখন দেশে। নিলয় ফিরলে ধুমধাম করে হবে বিয়ে। দারুণ ছন্দে, রেবা নিলয় ও তাদের পরিবার।

হঠাৎ ফেসবুকে ভাইরাল হওয়া এক ছবিতে সবকিছু এলোমেলো। বেডে শুয়ে আছে নিলয়। মাথায় হাত বুলিয়ে দিচ্ছে একটি মেয়ে। না, এটা কোনো হাসপাতালের ছবি নয়। মেয়েটা ডাক্তার কিংবা নার্সও না। তাহলে কী রহস্য এই ছবির?

এদিকে নিলয় সঙ্গে যোগাযোগ করতে পারছে না রেবা। বিব্রত ও বিরক্ত উভয় পরিবার।

কমেন্টেসের বন্যায় ফেসবুকে ভেসে যাচ্ছে একটি ছবি। এখন কী হবে?

কী হবে তাদের বিরহহীন প্রেমের।’

বইয়ের ফ্ল্যাপে লেখক লিখেছেন, ‘আর যাইহোক পাঠক এক অন্যরকম প্রেমকাহিনির সাক্ষী হবেন। যেখানে হয়তো সত্যিই বিরহ নেই।’

খাইরুল আলম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স করেছেন। একই বিভাগে খণ্ডকালীন শিক্ষকতা নিয়ে তার কর্মজীবন শুরু। বর্তমানে অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটিতে গবেষণা কাজে নিয়োজিত।

২০১৫ সালের বইমেলায় লেখকের প্রথম উপন্যাস ‘স্বপ্ন’প্রকাশ হয়। ২০১৬ সালে প্রকাশ পায় ‘সিনিয়র জুনিয়র’। ২০১৭ সালে ‘চেনা মানুষ অচেনা ভালোবাসা’। ২০১৮ সালে ‘পরী’। ‘যে প্রেমে বিরহ নেই’ লেখকের পঞ্চম বই। বইটির মূল্য ২০০ টাকা।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :