এবার ইজতেমা চার দিন

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১০ | আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

এ বছর তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা এক পর্বে তিন দিনে হওয়ার কথা থাকলেও তা একদিন বাড়ানো হয়েছে। তাবলিগ নিয়ে দুই পক্ষের বিরোধ মীমাংসা করতে গিয়ে সরকারি হস্তক্ষেপে এবারের ইজতেমা চার দিন করার সিদ্ধান্ত হয়েছে। এতে দুই পক্ষই অংশ নেবে এবং নেতৃত্ব ভাগাভাগি হবে। আগামী ১৫, ১৬, ১৭ ও ১৮ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ নদীর তীরে এই ইজতেমা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার বিকালে সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর দপ্তরে তাবলিগ জামাতের দুই পক্ষের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দিল্লির মাওলানা সাদ পক্ষের সৈয়দ ওয়াসিফুল ইসলাম এবং অপর পক্ষে মাওলানা জুবায়ের উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, গত মিটিংয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের সঙ্গে মিটিংয়ের সিদ্ধান্ত হয়েছিল একই তারিখে ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। আজকে আলোচনায় উভয় পক্ষের মতামতের ভিত্তিতে তিন দিনের পরিবর্তে চার দিন ইজতেমা অনুষ্ঠিত হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রথম দুই দিন মাওলানা জুবায়ের ইজতেমা পরিচালনা করবেন। আর শেষের দুই দিন সৈয়দ ওয়াসিফুল ইসলাম ইজতেমা পরিচালনা করবেন।

তাবলিগ জামাত নিয়ে বছরদুয়েক ধরেই বিরোধ চলে আসছে। গত বছর দিল্লির মাওলানা সাদকে কেন্দ্র করে বিতর্ক সামনে আসে। তিনি ঢাকায় এলেও বিরোধীদের আন্দোলনের মুখে ইজতেমা মাঠে যেতে পারেননি। এবারের ইজতেমা আয়োজনকে কেন্দ্র করে গত ১ ডিসেম্বর ইজতেমা মাঠে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এতে দুজন নিহত এবং তিন শতাধিক আহত হন।

দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে এবারের ইজতেমা অনিশ্চিত হয়ে পড়ে। প্রতি বছর জানুয়ারি মাসে ইজতেমা হলেও এবার তা সম্ভব হয়নি। সরকার নতুন করে ক্ষমতায় আসার পর স্বরাষ্ট্রমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী দুই পক্ষকে নিয়ে দফায় দফায় বৈঠক করে ইজতেমার তারিখ ঘোষণা করেন।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এমএম/জেবি)